• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের স্বার্থে প্রয়োজন স্থিতিশীল বাংলাদেশ: অরুণ জেটলি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৪, ২০১৭, ০৮:২৫ পিএম
ভারতের স্বার্থে প্রয়োজন স্থিতিশীল বাংলাদেশ: অরুণ জেটলি

ঢাকা: ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক আজ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং অন্যান্য দেশের জন্য অনুসরণযোগ্য একটি মডেল হয়ে দাঁড়িয়েছে। ভারত বাংলাদেশের সঙ্গে তার সম্পর্কের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে যা সাম্প্রতিক কালে আরও বৃদ্ধি পেয়েছে।

ভারতের স্বার্থে প্রয়োজন একটি শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ এবং আমরা আমাদের পারস্পরিক সংযোগ গভীর করতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার(৪ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং সাড়ে চাড়শ কোটি ডলারের ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর এক বিবৃতিতে অরুণ জেটলি এসব কথা বলেন।

অরুণ জেটলি ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে অর্থমন্ত্রণালয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও ভারতের রাষ্ট্রায়ত্ত্ব এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের (এক্সিম) মধ্যে ৪৫০ কোটি ডলারের একটি ঋণ চুক্তি হয়। এটি হলো ভারতের তৃতীয় লাইন অব ক্রেডিট (এলওসি) বা তৃতীয় ঋণ রেখা।

এর আগে আরও দু’টি এলওসির আওতায় মোট তিনশ কোটি ডলার ঋণ চুক্তি করেছে ভারত। যার মাধ্যমে ৩০টি উন্নয়ন প্রকল্প হাতে নেয় বাংলাদেশ। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং ভারত সরকারের পক্ষে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালন ডেভিড রাজকোয়েনা চুক্তিতে স্বাক্ষর করেন।

ভারত ও বাংলাদেশের মধ্যে দুই দেশের বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার চুক্তির উপর যৌথ ব্যাখ্যামূলক নোটসমূহ স্বাক্ষরিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!