• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে রামনাথের শপথ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৫, ২০১৭, ০৩:৫১ পিএম
ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে রামনাথের শপথ

ঢাকা: ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন দলিত সম্প্রদায়ের রামনাথ কোবিন্দ। মঙ্গলবার (২৫ জুলাই) স্থানীয় সময় দুপুর সোয়া ১২টায় সংসদের সেন্ট্রাল হলে তাকে শপথ পড়ান প্রধান বিচারপতি জে এস খেহার।

শপথের পরেই নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে দেয়া হয় গান স্যালুট। গান স্যালুটের পরে সেন্ট্রাল হলে বক্তব্য রাখেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, বিরোধী দলেপ্রধান ও কংগ্রেস সভাপনেত্রী সোনিয়া গান্ধীসহ রাজ্য সভার চেয়ারম্যান, লোক সভার স্পিকার, কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সদস্যবর্গ ও প্রত্যেক সাংসদ এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ প্রশাসনের উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

বিহার রাজ্যের সাবেক গভর্নর কোবিন্দ বিরোধীদলীয় প্রার্থী মীরা কুমারকে বিপুল ভোটে পরাজিত করে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। বিজেপির এই প্রার্থী মোট ভোটের দুই-তৃতীয়াংশ পেয়েছেন।

লোকসভা, রাজ্যসভাসহ ১১টি রাজ্যের ভোট গণনা শেষে গত বৃহস্পতিবার ভারতীয় নির্বাচন কমিশনের কর্মকর্তারা এ তথ্য জানান। ওই দিন ফল ঘোষণার পর জয়ের প্রতিক্রিয়ায় কোবিন্দ বলেন, আমি বুঝতে পারছি এটি একটি মহান দায়িত্ব।

এদিকে প্রথমবারের মতো দলীয় কোনো প্রার্থীকে মনোনয়ন দিয়ে জয় পেল ক্ষমতাসীন বিজেপি। কোবিন্দের এ জয়ের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতা আরও সুসংহত হল।

এ নিয়ে ভারতে দু’জন দলিত সম্প্রদায় থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। এর আগে কে আর নারায়ণন দলিত সম্প্রদায় থেকে প্রেসিডেন্ট হয়েছিলেন। এদিকে গতকাল ২৪ জুলাই বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষে তাকে আনুষ্ঠানিক বিদায় জানান নরেন্দ্র মোদি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!