• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘ভালো বীজে ভালো ফসল’


মুন্সীগঞ্জ প্রতিনিধি ডিসেম্বর ২৩, ২০১৭, ০৮:৪৯ পিএম
‘ভালো বীজে ভালো ফসল’

মুন্সীগঞ্জ : লাল তীর সীড লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু বলেছেন, একটা বীজ একটা জীবন। ভালো বীজে ভালো ফসল হয়। ভালো বীজ না হলে ভালো ফসল হবে না। আর ভালো ফসল না হলে খাদ্যে ভেজাল যাবে না। সফলতার সঙ্গে কৃষকদের ভালো বীজ বপন করতে হবে। শতকরা ৫২ ভাগ লোক কোনো না কোনোভাবে কৃষির সঙ্গে জড়িত। তাই কৃষকদের আয় বাড়াতে হবে। আর আয় বাড়াতে হলে ভালো ফসল ফলাতে হবে। আর ভালো ফসল ফলাতে হলে ভালো বীজ বেছে নিতে হবে কৃষককে।

লাল তীর সীড লিমিটেড শতভাগ ভালো বীজ দিচ্ছে কৃষককে। তবে বাজারে লাল তীরের অনেক ভেজাল বীজ পাওয়া যাচ্ছে, যা কিনে কৃষক প্রতারিত হচ্ছে। এ প্রতারণা রোধে সরকার ও প্রশাসনের কাজ করা উচিৎ। প্রতারকদের শাস্তি দেয়া প্রশাসনের দায়িত্ব। যদি আমরা ভেজাল বীজ সরবরাহ করি তবে আমাদেরও শাস্তি হওয়া উচিৎ। তিনি শনিবার (২৩ ডিসেম্বর) মুন্সীগঞ্জের নাহাপড়া খানকা শরীফ ময়দানে সবজি প্রদর্শনী কৃষক মাঠ দিবস উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এ উপলক্ষে লাল তীর সীড লিমিটেড আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন বজ্রযোগিনী ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল আউয়াল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লাল তীর সীড লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি উপসহকারী কৃষি কর্মকর্তা সেলিম রেজা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্থানীয় রাজিয়া সীড স্টোরের স্বত্ত্বাধকারী কাউছার দেওয়ান, স্থানীয় সাবেক মেম্বার কৃষক আবুল হোসেন, কৃষক আব্দুস সাত্তার কাজী লাল তীর সীড লিমিটেডের শ্রীমঙ্গল বিভাগীয় ম্যানেজার তাপস চক্রবর্তী, কুমিল্লার বিভাগীয় ম্যানেজার মো. মনিরুল ইসলাম স্বপন প্রমুখ।

এর পূর্বে লীল সিডের চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু লাল তীর সীড লিমিটেডের মাঠ প্রদর্শন করেন। তিনি টিয়া জাতের করলা, পার্পল কিং বেগুন, কাচা মরিচ মরিচ সুপারসহ বিভিন্ন প্রকার সবজির মাঠ পরিদর্শস করেন। এ সময় কৃষকরা এ জাতের বীজ বপন করে অন্যান্য জাতের বীজের চেয়ে অনেক ভালো ফলন পেয়েছে বলে জানান। এবং তারা এ বীজ পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!