• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভালোবাসায় আয়ু বাড়ে


লাইফস্টাইল ডেস্ক মার্চ ২৯, ২০১৮, ১০:৩৪ পিএম
ভালোবাসায় আয়ু বাড়ে

ঢাকা : দি ইনস্টিটিউট ফর রিসার্চ অন আনলিমিটেড লাভের এক গবেষণায় জানা যায়, যারা নিঃস্বার্থভাবে ভালোবাসে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কমে যায় দুশ্চিন্তা, বাড়ে আয়ু। তাদের মানসিক স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি দূর হয় হতাশা। আবার নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়, যে প্রেমিক-প্রেমিকা খুব কাছাকাছি সময় কাটায় এবং পাশাপাশি বসে ভালোবাসার কথা বলে তাদের শরীর থেকে অক্সিটোসিন নামক একপ্রকার লাভ হরমোন উচ্চমাত্রায় নিঃসৃত হয়। এর ফলে মেয়েদের ব্লাড প্রেসার কমে যায়।

গবেষকদের মতে, কেউ যদি তার কাক্সিক্ষত মানুষটির সঙ্গে কথা বলে তাহলে তার হার্টবিট তিনগুণ বেড়ে যায়। যার ফলে সারা শরীরে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় রক্ত চলাচল করে- যা স্বাস্থ্যের পক্ষে ভালো।

হিউম্যান কমিউনিকেশনের এক গবেষণায় বেরিয়ে এসেছে, ভালোবাসলে কোলেস্টেরল কমে যায়। যারা ভালোবাসার কথা লেখে বা শোনে তাদের শরীরেও কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে। যারা ভালোবাসে না, তারা এই উপকারিতা পায় না। প্রেমে পড়লে এক ধরনের হরমোন নিঃসৃত হওয়ার কারণে মানুষের মন এবং শরীর শান্ত হয়। এই হরমোন মানুষের নার্ভাস সিস্টেমকে পুনর্গঠন করতে সাহায্য করে। এতে নতুন ব্রেন সেল তৈরির ফলে স্মৃতিশক্তি বাড়ে। অপরপক্ষে ভালো না বাসলে মানুষের মনে অধিকাংশ সময়েই ক্রোধ থাকে, যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

অতএব, ভালোবাসা এক মহৌষধি শক্তির নাম। ভালোবাসলে এন্ডোরফিন নামে একপ্রকার হরমোন তৈরি হয়। যার ফলে শরীরের চামড়া বেশি রক্ত পায়। এতে শরীরের চামড়া নরম ও মসৃণ থাকে। ভালোবাসা দীর্ঘায়ু লাভের সহায়ক। যারা ভালো না বাসে তারা একাকিত্বে ভোগে। ফলে তাদের অকালমৃত্যুর আশঙ্কা পাঁচগুণ বেড়ে যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!