• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা মাশরাফি-সাকিব-মুশফিকদের


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২১, ২০১৮, ০৬:২৬ পিএম
ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা মাশরাফি-সাকিব-মুশফিকদের

ফাইল ছবি

ঢাকা: ‘বাংলা আমার মায়ের ভাষা, বাংলা আমার বুলি, বাংলাকে তাই ভালবেসে মনের কথা বলি’। আজ একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।  ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে কের তাজা রক্ত দিয়ে রাজপথ রাঙ্গিয়েছে বীর বাঙ্গালীরা। শহীদ হয়েছেন রফিক, সালাম, বরকত, সফিউর, জব্বাররা। ভাষা শহীদদের স্মরণে জাতিসংঘের উদ্যোগে ২০০০ সাল থেকে বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।

প্রতি বছরের মতো এবারও জাতীয় শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছে বাংলাদেশ। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সর্বস্তরের মানুষ স্মরণ করছে ভাষা শহীদদের। সেই কাতারে শামিল হয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজে সকল ভাষা সৈনিকদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা তার পেজে একটি ছবি পোস্ট করে লিখেছেনন, সকল ভাষা সৈনিকদের জানাই বিনম্র শ্রদ্ধা।

টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান তার পেজে শহীদ মিনারের একটি ছবি পোস্ট দিয়ে লিখেছেন, বাংলা, আমাদের মাতৃভাষা, আমাদের গর্ব, আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশ! ভাষা সৈনিকদের ত্যাগের বিনিময়ে অর্জিত এই ভাষাই বাঙালি জাতিকে যোগায় সকল বিপত্তিকে পিছে ফেলে সামনে ছুটে চলার প্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিনম্র চিত্তে শ্রদ্ধাঞ্জলি জানাই সকল ভাষা শহীদদের।

সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম তার পেজে একটি ছবি দিয়ে লিখেন, আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস আমাদের জন্য একটি বিশেষ দিন। এই দিনে আমরা আমাদের প্রিয় ভাষা বাংলা কে আমাদের মাতৃভাষা হিসেবে অর্জন করতে পেরেছি। আর এই বিশাল অর্জনের পিছনে ছিলো বাঙালীর প্রান বিসর্জন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই মহান ভাষা সৈনিকদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

সদ্য সমাপ্ত টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে লাল সবুজের দলের ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করা মাহমুদউল্লাহ রিয়াদ একটি দলীয় ছবি পোস্ট করে লিখেছেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি!

দেশসেরা উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল টার অফিসিয়াল পেজে একটি ছবি পোস্ট করে লিখেছেন, জীবন দিয়ে যারা বাংলাকে আমাদের মাতৃভাষা রূপে এনে দিয়েছেন সে সকল মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!