• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভাষা সৈনিক সালেহউদ্দিনের মৃত্যু বার্ষিকী পালিত


নিজস্ব প্রতিবেদক মে ২৪, ২০১৭, ১০:৪০ পিএম
ভাষা সৈনিক সালেহউদ্দিনের মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা: ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৩৪তম মৃত্যুবাষির্কী পালিত হয়েছে। সালেহউদ্দিন ছিলেন সাবেক পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য, বালাদেশ গণপরিষদ সদস্য, বাংলাদেশের জাতীয় সংসদ সদস্য, বাংলাদেশ জাস্টিস পার্টির প্রতিষ্ঠাতা।

মৃত্যু বার্ষিকি উপলক্ষ্যে বুধবার (২৪ মে) রাজধানী ঢাকার বনানীতে সকাল ১০টায় মরহুমের কবর জিয়ারত ও  উত্তর বাসাবোতে বাদ আসর এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। ব্যারিস্টার সালেহউদ্দিন ফাউন্ডেশনের উদ্যেগে ১০জন মেধাবী ছাত্রকে বৃত্তি প্রদান করা হয়। মিলাত মাহফিলে উপস্থিত ছিলেন মাহবুবুর রহমান, ড. ইমদাদ হোসেন, মো. আক্তারুজ্জামান, আমির আলী হওলাদার, আবু নোমান ও জ্যেষ্ঠ সাংবাদিক ফেরদৌস আহমদ ভুইয়া প্রমুখ।

 প্রসঙ্গত, ব্যারিস্টার সালেহউদ্দিন  ১৯৩৭ সালে ফরিদপুরের গোপালগঞ্জে জন্ম গ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আগড়তলা ষড়যন্ত্র মামলা হলে আইনগত সহায়তা দানের জন্য তার নেতৃত্বে ‘The Rights of East Pakistan Defence Front’ গঠন করা হয়। বঙ্গবন্ধুর আহ্বানে বাংলাদেশের স্বাধিকার আন্দোলনে যোগদানের জন্য রাজকীয় ব্রিটিশ সরকারের লোভনীয় চাকরি ছেড়ে তিনি দেশে ফিরে আসেন। ১৯৭০ সালে আওয়ামী লীগের টিকিটে ফরিদপুরের বোয়ালমারী আসন থেকে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন(এমএনএ)। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং অন্যতম সংগঠকের ভূমিকা পালন করেন। 

১৯৭২ সালে তিনি গনপরিষদের সদস্য হিসাবে সংবিধান প্রণয়নে ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে ফরিদপুরের বোয়ালমারী-বালিয়াকান্দা(ভর্তমানে ফরিদপুর-১, মধুখালী-বোয়ালমারী-আলফাডাঙ্গা) থেকে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হন। পরে মজলুম জননেতা মওলানা ভাসানীর ন্যাপে যোগদান করে সংসদে ন্যাপের প্রতিনিধিত্ব করেন।

ব্যক্তিগত জীবনে অত্যন্ত সৎ, নির্লোভ, প্রচার বিমুখ ও সহজ-সরল জীবনের অধিকারী ছিলেন তিনি। ব্যারিস্টার সালেহউদ্দিন ১৯৮৩ সালের ২৪ মে তৎকালীন পিজি হাসপাতালে ইন্তেকাল করেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!