• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভাষার মাসে এলো বাংলা সফটওয়ার ‘POS’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৭:৪২ পিএম
ভাষার মাসে এলো বাংলা সফটওয়ার ‘POS’

ঢাকা: মহান একুশে ফেব্রুয়ারি ও ভাষার মাসে এবার ব্যবসা ও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য বাংলা ভাষার সফটওয়্যার নিয়ে এসেছে সোনালী ইনফরমেশন টেকনোলজি।

‘পয়েন্ট অব সেল’ Point Of Sale (POS) নামে পণ্য ক্রয়-বিক্রয়ের এই সফটওয়্যারের মাধ্যমে ব্যবসার যাবতীয় রেকর্ড রাখা যাবে। একই সঙ্গে কর্মচারী ও মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি কিংবা দেনা-পাওনার হিসাব রাখা যাবে সহজে।

সফটওয়্যারের মডিউলগুলো এমনভাবে সাজানো হয়েছে যাতে ছোট-বড় যে কোনো প্রতিষ্ঠান সহজে ব্যবহার করতে পারে। পাশাপাশি যে কোনো কম্পিউটার সিস্টেমে চালানোর উপযোগী করা হয়েছে। এতে ব্যবসায়ী ও কর্মচারীদের পরিশ্রম কমে যাবে।

বিশেষত বিভিন্ন কারখানা, ইন্টারনেট/কেবল সংযোগ প্রদানকারী, ফ্যাশন হাউস, ডিপার্টমেন্টাল স্টোর, গাড়ি বিক্রেতা, ই-কমার্স, সংবাদপত্র, বিজ্ঞাপনী ও প্রকাশনা সংস্থা, হাসপাতাল, ওষুধ প্রস্তুতকারক, বিপণন ও পরিবেশক প্রতিষ্ঠান এবং খুচরা ও পাইকারী বিক্রেতারা যেন সহজেই এ সফটওয়্যার ব্যবহার করতে পারেন সে দিকটিতে গুরুত্ব দেয়া হয়েছে।

পয়েন্ট অব সেলের প্রস্তুতকারী প্রতিষ্ঠান সোনালী ইনফরমেশন টেকনোলজির প্রধান নির্বাহী হাসান রহমান জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও সর্বস্তরে বাংলাভাষার ব্যবহারের বিষয়টি মাথায় রেখেই এ সফটওয়্যার বাজারে আনা হয়েছে। বিশেষ করে বহু শাখা বিশিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বাংলাভাষার এটি হিসাব সংরক্ষণের সব ধরনের জটিলতা দূর করবে।

হাসান রহমান আরো জানান, বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাও রয়েছে ‘POS’ সফটওয়্যারে। সহজ সরল উপস্থাপনার ফলে অল্প প্রশিক্ষণেই যেকোনো কর্মচারী খুব সহজে এটি ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে যেকোনো প্রতিষ্ঠান প্রয়োজনীয় কাজগুলোকে সহজ করে নিতে পারবে।

সফটওয়্যারের বিশেষ দিকগুলি তুলে ধরে সোনালী আইটির প্রধান নির্বাহী জানান, এর মাধ্যমে সারাদিনের হিসাব রাখা যাবে, তাতে কাগজ কলমের আর প্রয়োজনই হবে না। বিভিন্ন ইউজারের মাধ্যমে যে কেউ এটা ব্যবহার করতে পারবে। এর চমৎকার বর্ণিল গ্রাফিক্যাল উপস্থাপনা লেনদেনের যাবতীয় তথ্য প্রদর্শনে সক্ষম। দিন শেষে সকল তথ্যের ব্যাকআপও নেয়া যাবে।

অন্যান্য বিশেষত্ব হচ্ছে: গ্রাহকের তালিকা ও ঠিকানা রাখা যাবে। পণ্যের মজুদ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকবে। ক্যাশ মেমো, চালান তৈরি এবং PDF ফাইল সেভ ও সরাসরি প্রিন্ট করা যাবে। মোট ব্যালেন্স, স্টকের হিসাব, বাকি, ধার, ব্যাংকের প্রয়োজনীয় হিসাব রাখা যাবে। ব্যবসা প্রতিষ্ঠানের পণ্যের বিবরণ; ক্রয় ও বিক্রয় মূল্য। বিভিন্ন দিবসে ক্রেতাকে এসএমএস করে অফার সম্পর্কে জানানো যাবে। সহজ সরল ভাষায় সমস্ত কমান্ড বাটন রয়েছে। পাশাপাশি থাকছে অনেক ধরনের রিপোর্ট।

সফটওয়্যারটি পাওয়া যাচ্ছে: সোনালী ইনফরমেশন টেকনোলজি, ৫১ সেন্ট্রাল রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫। ওয়েব: www.sonaliit.com


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!