• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভাসমান স্কুলে শিশুদের পাশে অস্ট্রেলিয়ান হাইকমিশনার


বরিশাল ব্যুরো সেপ্টেম্বর ১৮, ২০১৮, ০৮:২৬ পিএম
ভাসমান স্কুলে শিশুদের পাশে অস্ট্রেলিয়ান হাইকমিশনার

বরিশাল : জেলার বাবুগঞ্জ ও উজিরপুর উপজেলায় বেঁদে ও জেলে সম্প্রদায়ের শিশুদের জন্য প্রতিষ্ঠিত ভাসমান স্কুল পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিব্লেট। তিনি মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় বাবুগঞ্জের মীরগঞ্জ আড়িয়াল খাঁ নদীতে অবস্থিত নৌকায় বসবাসরত বেঁদে সম্প্রদায়ের শিশুদের শিক্ষাদানের জন্য প্রতিষ্ঠিত ব্যতিক্রমধর্মী বোডবেইজ ভাসমান স্কুল পরিদর্শন করেন। এ সময় শিশুরা হাইকমিশনারকে জাতীয় সংগীত পরিবেশন, কবিতা আবৃতি করেন শুনান। অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিব্লেট সমাজের সুবিধা বঞ্চিত এই শিশু শিক্ষার্থীদের প্রতিভা দেখে মুগ্ধ হন।
পরে হাইকমিশনার বেসরকারি সংস্থা ভোসড কর্তৃক বাস্তবায়িত ও অস্ট্রেলিয়ান হাইকমিশনের সহযোগিতায় পরিচালিত স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে এক মতবিনিময় সভা করেন।

মতবিনিময়কালে অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিব্লেট বলেন, সমাজের সুবিধা বঞ্চিত এ শিক্ষার্থীরা শিক্ষার প্রাথমিক ধাপ অতিক্রম করে ভবিষ্যতে সমাজ উন্নয়ন ও অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রাখতে পারবে। তিনি বলেন, ভাসমান সম্প্রদায়ের শিশুদের জন্য এমন উদ্যোগে সহযোগিতা করতে পেরে আমি আনন্দিত। এদেশের বেদে ও জেলে পরিবারের হতদরিদ্র শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে পাশে থাকবে অস্ট্রেলিয়া সরকার। তিনি অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুজিত হাওলাদার, বেসরকারি সংস্থা ভোসড-এর নির্বাহী পরিচালক রবিন্দ্রনাথ বড়ুয়া প্রমুখ। বেলা ১২টায় উজিরপুর উপজেলার শোলক ইউনিয়নে ভোসড-এর প্রধান কার্যালয়ে অস্ট্রেলিয়া সরকারের অর্থায়নে বেদে ও জেলে পরিবারের শিশুদের জন্য শিক্ষা প্রকল্প পরিদর্শন করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন ভোসড এনজিও’র ম্যানেজিং ডিরেক্টর মোস্তাফিজুর রহমান কবির। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার মাসুমা আক্তার প্রমুখ। এ সময় ভোসড-এর শিক্ষাসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করে গাছের চারা রোপণ করেন হাইকমিশনার জুলিয়া নিব্লেট।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!