• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভাস্কর্য অপসারণ সরকারের নয়, আদালতের এখতিয়ার


নিজস্ব প্রতিবেদক মে ২৬, ২০১৭, ১২:৫৪ পিএম
ভাস্কর্য অপসারণ সরকারের নয়, আদালতের এখতিয়ার

ঢাকা: দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের সামনে থেকে গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর বিষয়টি সরকারের নয়, এটি আদালতের এখতিয়ার বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (২৬ মে) বেলা সাড়ে ১১টায় তিনি এসব কথা বলেন।

এদিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাই ভাস্কর্য স্থানান্তরের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টার সময় তিনি জানান, ‘বৃহস্পতিবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আমাকে ডেকেছিলেন। এসময় ড. কামাল হোসেন, খন্দকার মাহবুব হোসেনসহ সুপ্রিম কোর্টের বারের বর্তমান ও সাবেক দায়িত্বশীলরা সেখানে উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতিতে প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের সামনের ভাস্কর্যকে কেন্দ্র করে আমি কোনও অপ্রীতিকর ঘটনা চাই না। এটি সরিয়ে নেওয়া হোক। এবং এমন জায়গায় স্থাপন করা হোক যেন প্রশ্ন না ওঠে।

অ্যাটর্নি জেনারেল আরও জানান, ‘এসময় সুপ্রিম কোর্টের সামন থেকে ভাস্কর্যটি সরিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ বলে আমরা প্রধান বিচারপতিকে বলেছি।’

এদিকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের সামনে থেকে গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর প্রতিবাদে  ছাত্র ইউনিয়নের বের করা মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। শুক্রবার (২৬ মে) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে পুলিশ।

এঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। আহতদের ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যাল এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এদিকে বিক্ষোভকারীদের মধ্যে কয়েকজনকে পুলিশ আটক করেছে বলে দাবি করছেন তারা। অন্যদিকে এঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আগামীকাল সারাদেশে কয়েকটি সংগঠনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।

এর আগে বৃহস্পতিবার (২৫ মে) সাড়ে ১১টায় ভাস্কর্যটি সরিয়ে নেয়ার কাজ শুরু করে। আজ (শুক্রবার) ভোর সাড়ে চারটার দিকে এটি সরিয়ে ফেলা হয়। সুপ্রিমকোর্ট সূত্রে জানা গেছে, ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের উত্তরপাশে অ্যানেক্স ভবনের সামনে পুনরায় স্থাপন করা হবে।

ভাস্কর্য সরিয়ে নেয়ার কাজের তদারকি করেন ভাস্কর মৃণাল হক। এ সময় তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এদিকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে সুপ্রিমকোর্টের মূল ফটকের সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন গণজাগরণ মঞ্চ এবং ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

গত বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে সুপ্রিমকোর্টের সামনে স্থাপন করা হয় এ ভাস্কর্যটি। গ্রীক দেবী থেমিসের আদলে ন্যায় বিচারের প্রতীক হিসেবে ভাস্কর্যটি স্থাপন করেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

স্থাপনের পর থেকে এ নিয়ে নানা মহলে চলতে থাকে আলোচনা- সমালোচনা। ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম রোজার আগে ভাস্কর্যটি সরানোর আল্টিমেটামও দেয়।

এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার রাত সাড়ে এগারোটার দিকে ভাস্কর্যটি সরিয়ে ফেলার কাজ শুরু হয়। প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে চারটার দিকে ভাস্কর্যটি সম্পূর্ণভাবে অপসারণের কাজ শেষ হয়। অপসারণের কাজ তদারকি করেন ভাস্কর্যটির নির্মাতা মৃণাল হক। পরে ভাস্কর্যটি পিক- আপ ভ্যানে করে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের পেছনে পানির পাম্পের সামনে রাখা হয়।

এসময় ভাস্কর্য সরানো নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন ভাস্কর মৃণাল হক।

এদিকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে সুপ্রিমকোর্টের মুল ফটকের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন গণজাগরন মঞ্চ, ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। এসময় ভাস্কর্য সরানো নিয়ে স্বাধীনতা বিরোধীদের সাথে আপোষের অভিযোগ করেন তারা।

ভাস্কর্যটি সরানোকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন ছিলো।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!