• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভিক্ষুক ধরিয়ে দিলেই পুরস্কার!


নিউজ ডেস্ক নভেম্বর ১৪, ২০১৭, ১১:২৩ এএম
ভিক্ষুক ধরিয়ে দিলেই পুরস্কার!

ঢাকা: ভারতে হায়দরাবাদের কর্মকর্তারা তাদের শহরকে ভিক্ষুকমুক্ত করার একটি পরিকল্পনার কথা ঘোষণা করেছে। যেখানে একজন ভিক্ষুককে ধরিয়ে দিতে পারলে নাগরিকদেরকে ৫০০ রুপি দেয়ার কথা ঘোষণা করা হয়েছে।

আগামী ১৫ ডিসেম্বর থেকে তারা ভিক্ষুকমুক্ত শহর হিসেবে ঘোষণা করেছেন। শহরের পুলিশ কমিশনার এই লক্ষ্যে আগামী দুই মাস ভিক্ষাবৃত্তিকে নিষিদ্ধ করেছেন।

সমালোচকরা বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের সফরকে কেন্দ্র করে এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন। গত সপ্তাহে পুলিশকে বাস ও রেল স্টেশন থেকে ভিক্ষুকদের ধরে নিয়ে যেতে দেখা গেছে। তারপর তাদেরকে পাঠিয়ে দেয়া হয়েছে হায়দরাবাদের কেন্দ্রীয় কারাগারের পাশের একটি পুনর্বাসন কেন্দ্রে।

ইভাঙ্কা ট্রাম্প একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে নভেম্বর মাসের শেষের দিকে হায়দরাবাদে যাবেন বলে কথা রয়েছে। এরআগে ২০০০ সালে প্রেসিডেন্ট ক্লিনটন যখন গিয়েছিলেন তখনও হায়দরাবাদে একই ধরনের ব্যবস্থা নেয়া হয়েছিলো। তবে সেটা ছিলো সাময়িক।

‘কারা কর্তৃপক্ষ থেকে ৫০০ রুপি উপহার দেয়ার কথা ঘোষণা করা হয়েছে। তাদেরই একটি বিভাগ শহরটিকে ভিক্ষুকমুক্ত করার জন্য কাজ করছে, বলেন পুনর্বাসন কেন্দ্রের একজন কর্মকর্তা এম সাম্পাত। তিনি জানান, ভিক্ষুকদেরকে প্রশিক্ষণ দেয়া হবে যাতে তাদের পেট্রোল স্টেশনগুলোতে কাজ করতে পারে।

রাজ্য সরকার বলছে, এ পর্যন্ত ৩৬৬ জন ভিক্ষুককে ধরা হয়েছে। তাদের মধ্যে ১২৮ জনকে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে, আর ২৩৮ জন আর ভিক্ষা করবেন না এই প্রতিশ্রুতি দেয়ার পর তাদেরকে বাড়িতে ফেরত পাঠানো হয়েছে। এরআগে তাদের কাছ থেকে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে রাখা হয়।

কর্মকর্তারা বলছেন, এই অভিযান শুরু হওয়ার পর প্রায় ৫ হাজার ভিক্ষুক পাশের অন্যান্য শহরে চলে গেছেন। এখন তাদের চ্যালেঞ্জ হচ্ছে, এই ভিক্ষুকরা যাতে হায়দরাবাদ শহরে ফিরে আসতে না পারেন তার ব্যবস্থা করা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!