• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভিডিও বার্তায় নাগরিকের প্রশ্নের উত্তর দিলেন এমপি শাওন


মোহাম্মদ তন্ময় ,তজুমদ্দিন (ভোলা) ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ১২:১২ পিএম
ভিডিও বার্তায় নাগরিকের প্রশ্নের উত্তর দিলেন এমপি শাওন

ভোলা : সামাজিক যোগাযোগ মাধ্যমে নাগরিকের প্রশ্নের উত্তর দিয়ে জনগণের কাছে জবাবদিহিতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন।

জনগণ এবং সংসদ সদস্যদের মধ্যে সেতুবন্ধনকারী মাধ্যম হিসেবে কাজ করা ব্যতিক্রমধর্মী ওয়েব সাইট www.amarmp.com এর মাধ্যমে তজুমদ্দিনের বাসিন্দা ও নুরুন্নবী চৌধুরী শাওন আই,সি,টি ফ্রি প্রশিক্ষণ প্রোগ্রামের ছাত্র মেহেদী হাসান লাভলু ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ প্রোগ্রামের প্রতিষ্ঠানটিতে বিনামূল্যে দ্রুতগতির ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করার জন্য এমপি শাওনের দৃষ্টি আকর্ষণ করলে তিনিও ভিডিও বার্তায় এর জবাব দেন।

ভোলা জেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন এমপি এই প্রথম ভিডিও বার্তার মাধ্যমে ভোটারের প্রশ্নের উত্তর দিলেন। এই প্রশ্নের উত্তর সংগ্রহ করতে সহযোগীতা করেন ‘আমার এমপি ডট কম’ ভোলা-৩ আসনের অ্যাম্বাসেডর সাংবাদিক সাদির হোসেন রাহিম ও নজরুল ইসলাম শুভরাজ। ভিডিও বার্তায় সাংসদ শাওন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আই টি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ফলে জনপ্রতিনিধিদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে আমি আমার নির্বাচনি এলাকা লালমোহনে একটি এবং তজুমদ্দিনে একটি ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছি। ‘আমার এমপি ডটকম’ ওয়েবসাইট এর মাধ্যমে আমার নির্বাচনি এলাকার বাসিন্দা ও ফ্রি আইসিটি প্রশিক্ষণ কেন্দ্রের একজন ছাত্রের একটি প্রশ্ন পেয়েছি, আমি তাকে আশ্বস্ত করতে চাই আমি ইতিমধ্যে লালমোহন সরকারী শাহবাজপুর কলেজে একটি ডিজিটাল পার্ক স্থাপন করেছি যেখানে ২০ ফিট বাই ৩০ ফিট একটি এলইডি টিভি স্থাপন করেছি একটি দৃষ্টিনন্দন পার্ক, শিশু পার্ক করেছি এবং সেখানে ফ্রি ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করে দিয়েছি। এখানে প্রতিদিন লালমোহনের শত শত ছেলে মেয়েরা এসে ওয়াইফাই এর মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা নিতে পারবে।

এই সংসদ সদস্য তার এলাকার নাগরিকের করা প্রশ্নের উত্তরে বলেন , অবশ্যই আমার চিন্তা আছে আমি খুব শিগ্রই তজুমদ্দিনের আইসিটি ফ্রি প্রশিক্ষণ কেন্দ্রে বিনামূল্যে ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করে দেবো। এবং তোমরা অবশ্যই  প্রশিক্ষণ কেন্দ্রে বসে আউটসোর্সিং এর মাধ্যমে তোমরাও অন্যদের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জ্ঞান নির্ভর বাংলাদেশের তজুমদ্দিনে বসে আউটসোর্সিং করতে পারবে।

‘আমার এমপি ডট কম’ এর মাধ্যমে সাংসদ শাওনকে করা সেই নাগরিকের প্রশ্নটি নিম্মরূপ: মাননীয় এমপি মহোদয়, প্রথমে আমার সালাম নিবেন। আশা করি ভালো আছেন। আমি আপনার নির্বাচনি এলাকা তজুমদ্দিনের একজন সাধারন নাগরিক। আমি আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ প্রোগ্রামে প্রশিক্ষণরত একজন ছাত্র। আপনি আপনার নিজস্ব অর্থায়নে লালমোহন -তজুমদ্দিনের সকল নাগরিক কে বিনামূল্যে আই সি টি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে যে উদ্যোগ নিয়েছেন এজন্য আমরা আপনার কাছে চিরকৃতজ্ঞ। আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন ফ্রি আইসিটি প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে প্রশিক্ষণ কেন্দ্রে শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কোর্স কারিকুলামের বেসিক হার্ডওয়ার  অ্যাপ্লিকেশন সফটওয়্যার পরিচিতি, সফটওয়্যার ইন্সটলেশন ও কম্পিউটার অপারেটিং ধারণা, মাইক্রো সফট অফিস ওয়ার্ড অপারেটিং এন্ড টাইপিং, ওয়ার্ড প্রসেসিং এন্ড বাংলা টাইপিং, ইংলিশ এন্ড বাংলা ওয়ার্ড ফরমেটিং, ব্যবহারিক ক্লাস টেস্ট, মাইক্রো সফট এক্সেল পরিচিতি ও রেটিং, ওয়ার্কশীট ও বিভিন্ন ফর্মূলার ব্যবহার, মাইক্রো সফট অফিস পাওয়ার পয়েন্ট অপারেটিং, স্লাইড ফরম্যাটিং ও প্রেজেন্টেশন তৈরি, মাইক্রো সফট এক্সেস পরিচিতি ও অপারেটিং এর কাজ শেখানো হয়। আমরা উক্ত কাজগুলোর পাশাপাশি ইন্টারনেটের উপর বিশেষ জ্ঞান অর্জন করতে চাই। এজন্য এ প্রতিষ্ঠানটিতে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সেবার প্রয়োজন। এ প্রতিষ্ঠানটিকে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সেবার আওতায় আনা হলে আমরা কম্পিউটারের বেসিক কাজ গুলোর পাশাপাশি ইন্টারনেটের মাধ্যমে আয়ের উৎস হিসেবে আউটসোর্সিং এর কাজ সহ পৃথিবীর জানা অজানা সকল বিষয়ের উপর অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারবো এবং আপনার এরকম একটি ডিজিটাল জনসেবা মূলক কর্মকান্ডের মধ্য দিয়ে আমাদের এ সমাজ বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পাবে। সকল বেকার যুবকেরা তাদের নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করে নিতে পারবে। মাননীয় এমপি মহোদয়ের কাছে আমরা জানতে চাই, আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন ফ্রি আই,সি,টি প্রশিক্ষণ প্রোগ্রামের প্রতিষ্ঠানটিতে কবে নাগাদ দ্রুতগতির ওয়াইফাই নেটওয়ার্কের ব্যাবস্থা করে দেওয়া হবে? বিনীত, আপনার গুনমুগ্ধ মেহেদী হাসান লাভলু।

প্রসঙ্গত, সংসদ সদস্যদের সঙ্গে জনগণের সহজ যোগাযোগ স্থাপনের লক্ষ্যে আমার এমপি ডট কম তৈরি করা হয়েছে। সাইটটি ব্যবহার করে যে কেউ তার এলাকার সংসদ সদস্যকে প্রশ্ন করতে পারছেন। একই সঙ্গে এমপিরাও উত্তর দিচ্ছেন জনগণের প্রশ্নের। এছাড়াও সাইটি ব্যবহার করলে ৩৫০ এমপির ফেসবুক আইডি, পেইজ, টুইটার অ্যাকান্ডট, ওয়েবসাইট এড্রেসসহ বিস্তারিত তথ্য জানা যাবে। পাওয়া যাবে এমপির ব্যাক্তিগত মুঠোফোন নাম্বার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!