• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভিনগ্রহে প্রাণের সন্ধান ২০১৮ সালেই!


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক মার্চ ১৪, ২০১৭, ০৮:৪১ পিএম
ভিনগ্রহে প্রাণের সন্ধান ২০১৮ সালেই!

ঢাকা: ভিনগ্রহে যে প্রাণ আছে তার প্রমাণ এখনও হাতে নেই বিজ্ঞানীদের। তবে প্রমাণ যে পাবেন তা নিশ্চিত হয়েছে তারা। তবে প্রশ্ন- কতদিনে প্রমাণ পাবেন তারা? এ বিষয়ে কোনো বিজ্ঞানীই নিশ্চিত করে বলতে পারছিলেন না।

তবে এবার একটা উত্তর পাওয়া গেছে। সে উত্তরটা দিয়েছেন বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী মিশেল মেয়র। যিনি কিনা আজ থেকে ২২ বছর আগে আমাদের সৌরমণ্ডলের বাইরে প্রথম অন্য একটি নক্ষত্রমণ্ডলে ভিনগ্রহের সন্ধান দিতে পেরেছিলেন। তিনি বলে দিয়েছেন, আগামী এক বছরের মধ্যেই (২০১৮) আমাদের এই বাসযোগ্য পৃথিবী ও সৌরজগতের বাইরে অন্য কোনো ব্রহ্মাণ্ডে যে প্রাণ রয়েছে, তা প্রমাণিত হবে। সন্ধান মিলবে ভিনগ্রহে প্রাণের।

কথাটা অন্য কেউ বললে হয়তো তুড়ি মেরে উড়িয়ে দেয়া যেত। হয়তো বলা যেতে পারতো- ‘অসম্ভব স্বপ্ন’ বা ‘কষ্টকল্পনা’! কিন্তু সে রকমটি ভাবার সুযোগ নেই। জ্যোতির্বিজ্ঞানী মিশেল মেয়র বলে কথা। তিনি অযৌক্তিক কোনো কথা বলেন না।

সেই ১৯৯৫ সালের অক্টোবর। জেনিভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিশেল মেয়রই প্রথম সৌরমণ্ডলের বাইরে অপর একটি নক্ষত্রমণ্ডলে ভিনগ্রহের সন্ধান দিয়েছিলেন। সেই আবিষ্কারের সহযোগী ছিলেন জেনিভা বিশ্ববিদ্যালয়েরই আরেক অধ্যাপক ডিডিয়ার কোয়েলজ্‌। তারা ‘পেগাসিয়াস’ নক্ষত্রপুঞ্জে সন্ধান পেয়েছিলেন এমন একটি নক্ষত্রের (৫১ পেগাসি), যাকে ঘিরে আবর্তিত হচ্ছে আমাদের বৃহস্পতির মতো চেহারার খুব বড় আর ভারী একটি ভিনগ্রহ ‘৫১ পেগাসি-বি’। পরে যার নাম দেয়া হয়েছিল ‘বেল্লেরোফোন’। এখন যাকে ডাকা হয় ‘ডিমিডিয়াম’ নামে।

ভিনগ্রহবাসীর যান?

গেল ২২ ফেব্রুয়ারি নতুন সাত ‘পৃথিবী’র নক্ষত্রমণ্ডল ‘ট্রাপিস্ট-১’ আবিষ্কারের খবর নাসা ঘোষণা করার পর মিশেল মেয়র গণমাধ্যমকে জানালেন, ‘ট্রাপিস্ট-১’ নক্ষত্রমণ্ডলের আবিষ্কার আমার মতো অনেক জ্যোতির্বিজ্ঞানীকেই যথেষ্ট উৎসাহিত করেছে। এই আশাটা আরও জোরালো হয়েছে, ভিনগ্রহে প্রাণের সন্ধান মিলবে খুব তাড়াতাড়ি। হয়তো আর এক বছরের মধ্যেই।’

সোনালীনিউজডটকম/এন

Wordbridge School
Link copied!