• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঐক্য প্রক্রিয়ায় নতুন প্রস্তাব

ভিন্ন কৌশলে বিএনপি


বিশেষ প্রতিনিধি অক্টোবর ৯, ২০১৮, ০৬:০৫ পিএম
ভিন্ন কৌশলে বিএনপি

ঢাকা : যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠকে অংশ নিয়ে বিএনপির পক্ষ থেকে নতুন প্রস্তাব তোলা হয়েছে। প্রস্তাবে বলা হয়- চলমান ঐক্য প্রক্রিয়ায় ২০ দলীয় জোট থেকে জামায়াতকে বাদ দিয়ে ১৯টি দলকে অন্তর্ভুক্ত করা যায় কিনা। যদিও বৈঠকে পরিষ্কারভাবে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রস্তাব করে বলেন, ‘আমরা তো ১৯টি দলকে বাইরে রাখতে পারি না। সেক্ষেত্রে তাদের নেওয়া যায় কিনা, সেটা দেখছি।’

এছাড়া নির্বাচন ও আন্দোলনে যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়াকে পাশে চায় বিএনপি। এরই অংশ হিসেবে ওই জোটের নেতাদের নিয়ে বৈঠক করেছেন বিএনপি নেতারা।

রোববার রাতে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের গুলশানের বাসায় বৈঠক শেষে জানানো হয় খালেদা জিয়ার মুক্তিসহ পাঁচ দফা দাবিতে একসাথে আন্দোলনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, বৈঠকে অংশ নেওয়া রাজনৈতিক নেতারা এ বিষয়ে কোনও জবাব না দিলেও বিষয়টিকে তারা নতুন হিসেবে দেখছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে অংশ নেওয়া জাতীয় ঐক্য প্রক্রিয়ার দুই নেতা জানান, এটা বিএনপির নতুন প্রস্তাব। আমরা এতদিন পরিষ্কার ছিলাম যে, জাতীয় ঐক্যে শুধু বিএনপি যুক্ত হবে এবং তাদের সামনে রেখেই ঐক্য কার্যকর হবে। সেক্ষেত্রে তাদের জোটের বিষয়টি উত্থাপন করা একেবারে নতুন।

বৈঠক সূত্রে জানা গেছে, রবিবার রাতের বৈঠকে যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচ দফার সঙ্গে বিএনপি একমত হয়েছে। সেখানে প্রথম দফায় রাজনৈতিক বন্দিদের মুক্তি দাবির বিষয়টির শুরুতে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি যুক্ত করা হয়েছে। যদিও যুক্তফ্রন্টের আসম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্নাসহ কয়েকজন নেতা বিএনপি চেয়ারপারসনের মুক্তির বিষয়টি নিয়ে আলোচনা-সভায় প্রসঙ্গ ধরে তুলেছেন। রবিবার রাতে বিএনপির সঙ্গে বিষয়টি দ্বিরুক্তি হলো কেবল।

বৈঠকে অংশ নেয়া বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান, ‘আগামী নির্বাচনকে সুষ্ঠু অংশগ্রহণমূলক করার স্বার্থে যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচ দফার সঙ্গে বিএনপি একমত হয়েছে। আজকে (রবিবার রাতে) আমরা শুধু খালেদা জিয়াসহ রাজনৈতিক বন্দিদের মুক্তি চাই, এ বিষয়টি যুক্ত করলাম। এখন দরকার লক্ষ্যগুলো ঠিক করা। আমাদের আগে থেকে ৯ দফা লক্ষ্য আছে, বিএনপির ১২টি। এখন এগুলো সমন্বয় করে পরবর্তী সিদ্ধান্ত নিতে হবে।’

প্রসঙ্গত, অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট ও ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সাথে যৌথভাবে বিএনপির আন্দোলন কর্মসূচি পালনের চেষ্টা চলছিল বেশকিছু দিন ধরেই। ঐক্য প্রক্রিয়ার সমাবেশেও যোগ দেন বিএনপি নেতারা। সে আলেঅচনা আরো এগিয়ে নিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের গুলশানের বাসায় রবিবার রাতে ঐক্য প্রক্রিয়ার নেতাদের বৈঠকের আয়োজন করা হয়। তবে এতে বিকল্প ধারার সভাপতি ও যুক্তফ্রন্ট্রের চেয়ারম্যান ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন উপস্থিত ছিলেন না।

বৈঠকে নির্বাচন ও আন্দোলন কর্মসূচি নিয়ে আলোচনা করেন নেতারা। পরে সাংবাদিকদের জেএসডি সভাপতি আসম আব্দুর রব জানান, পাঁচ দফা দাবিতে বিএনপির সাথে তাদের ঐক্যবদ্ধ আন্দোলনের সিদ্ধান্ত হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, দাবি আদায় করে গণতন্ত্র ফিরিয়ে আনতে সবাই মিলে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা হবে।

বৈঠকে খন্দকার মোশাররফ হোসেন ছাড়াও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নাগরিক ঐক্য-এর আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুরসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!