• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভিশন-২০৪১: ছবি আঁকছেন নেতারা


সুজন আকন, নিউজরুম এডিটর নভেম্বর ৯, ২০১৬, ০৯:০৬ পিএম
ভিশন-২০৪১: ছবি আঁকছেন নেতারা

ঢাকা: আগামী দশ কিংবা কুড়ি বছরে কোথায় দাঁড়াবে বাংলাদেশ? কী পরিবর্তন হবে দেশটির অর্থনীতি আর রাজনীতির? আগামীর আধুনিক আর সমৃদ্ধশালী দেশ গড়তে রাজনৈতিক নেতাদের ভূমিকাই বা কী হতে পারে? এমন কিছু প্রশ্নের উত্তর খুঁজতে বলা হয়েছে উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের। নেতাদের কাছ থেকে এসব প্রশ্নের উত্তর লিখিত প্রস্তাবনা আকারে চাওয়া হয়েছে। ভিশন-২০৪১ রূপরেখা প্রণয়নে প্রস্তাবগুলো বিবেচনা করা হবে।

আওয়ামী লীগের নতুন কমিটির কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে ‘২০৪১ সালে কেমন বাংলাদেশ দেখতে চাই’ শিরোনামে লিখিত প্রস্তাব চাওয়া হয়।

সূত্রমতে, আগামী ২০৪১ সালে দেশকে কোন জায়গায় দেখতে চান নেতারা তারই একটি রূপরেখা তৈরি করতে যাচ্ছে আওয়ামী লীগ। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় নেতাদের আলাদা প্রস্তাবনা তৈরি করে জমা দিতে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে ২০১৪ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, সুখী-সমৃদ্ধ-উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়ার অঙ্গীকার করা হয়। তবে কী প্রক্রিয়ায় দেশকে উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া যাবে, তার কোনো সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ওই ইশতেহারে ছিল না। যদিও ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারসহ কিছু বিষয় সুস্পষ্ট ছিল।

সূত্রমতে, সদ্য সমাপ্ত বিশতম জাতীয় ত্রিবার্ষিক সম্মেলনে সংশোধিত ঘোষণাপত্রে ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ার অঙ্গীকার করা হয়। তবে সে অঙ্গীকারে কোনো সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার কথা বলা হয়নি। সম্মেলনের ঠিক আগ মুহূর্তে বিদায়ী কমিটির সর্বশেষ কার্যনির্বাহী সংসদের সভায় সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বিষয়টি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন। সেসময় দলীয় সভাপতি শেখ হাসিনা বলেন, ‘ঘোষণাপত্রে বিষয়টি আনা হয়নি। এটা আনতে হবে।’

টুঙ্গিপাড়ায় নতুন কমিটির কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সব নেতার কাছ থেকে ‘ভিশন-২০৪১ রূপরেখা’ প্রণয়নে প্রস্তাবগুলো চাওয়ার বিষয়টি সেই বক্তব্যেরই প্রতিফলন হিসেবে দেখছেন নেতারা। লিখিত আকারে দেয়া প্রস্তাবনায় যেন জনগণের চাওয়া-পাওয়ার সঙ্গে মিল থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে বলেন দলীয় প্রধান।

সূত্রমতে, বৈঠকে ভিশন ২০৪১-এর কর্মপরিকল্পনা তৈরির প্রস্তাব তোলেন দলের উপদেষ্টা পরিষদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বেশির ভাগ সদস্যই প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেন। অর্থমন্ত্রী বলেন, ‘২০২১ সালে আমরা কেমন বাংলাদেশ করব, তা ইতিমধ্যে চূড়ান্ত করেছি। আমরা সে অনুযায়ী কাজও এগিয়ে নিয়ে যাচ্ছি। কিন্তু ২০৪১ সালে কেমন বাংলাদেশ গড়ে তুলব, তার কোনো রূপরেখা চূড়ান্ত করা হয়নি।’

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আমার মনে হয়, এখন সময় এসেছে সুনির্দিষ্ট রূপরেখা প্রণয়নের। তাই আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা সবাই লিখিত প্রস্তাব দিলে, সে অনুযায়ীই রূপরেখা তৈরি করতে পারবো।’ লিখিত এ প্রস্তাব তার কাছে অথবা দলের অর্থ সম্পাদক বরাবর জমা দেয়ার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রীও তাতে সম্মতি দিয়ে বলেছেন, ‘এটি ভালো পরামর্শ। আমাদের এটা করা উচিত। আমি চাই প্রত্যেকে আলাদা কর্মপরিকল্পনা তৈরি করে জমা দেবেন।’

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!