• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভিসিশূন্য হাবিপ্রবিতে অনিশ্চতায় ভর্তি পরীক্ষা


দিনাজপুর প্রতিনিধি জানুয়ারি ২১, ২০১৭, ০৮:৩২ পিএম
ভিসিশূন্য হাবিপ্রবিতে অনিশ্চতায় ভর্তি পরীক্ষা

দিনাজপুর: সাড়ে ৩ মাস অতিবাহিত হলেও ভিসি শুন্য থাকায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও প্রশাসনিক সকল কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা।
    
ভিসি না থাকায় বেতন বন্ধ রয়েছে মাস্টার রোলে থাকা প্রায় একশ কর্মচারীর। তাদের পরিবার-পরিজন নিয়ে দুঃশ্চিন্তার মধ্যে রয়েছেন কর্মচারীরা। এ পর্যন্ত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানও বন্ধ থাকায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। বন্ধ হয়েছে শিক্ষা সফরসহ বিভিন্ন  কার্যক্রম।

এদিকে সেশনজটসহ অনিশ্চয়তার মধ্যে পড়েছে ৮টি অনুষদে ১হাজার ৯৫৫টি আসনের বিপরীতে আবেদন করা ৯৬ হাজার ৪১ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা।

প্রতিষ্ঠার পর থেকে এ অবস্থার মধ্যে কখনও পড়তে হয়নি হাবিপ্রবিকে। ভিসি না থাকায় ভর্তি পরীক্ষা ঝুলে যাওয়ায় ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কবে নাগাদ ভিসি নিয়োগ হবে বা কবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তা কেউ বলতে পারছেন না।

বেকায়দায় রয়েছেন হাবিপ্রবি’র শিক্ষক ও শিক্ষার্থীরাও। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার নিরসনে সকলে আশা করছেন শিঘ্রই হাবিপ্রবি’র ভিসি নিয়োগ দেওয়া হোক।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভিসি গত ২৭ সেপ্টেম্বর থেকে শীর্ষ এ পদটি শূন্য থাকায় স্থবির হয়ে পড়েছে প্রশাসনিক কার্যক্রম।

হাবিপ্রবি’র ফিশারিজ বিভাগের মাস্টার্সের ছাত্র মাইনুদ্দিন আহমেদ জানায়, ‘যতদ্রুত সম্ভব বিশ্ববিদ্যালয়ে ভিসি স্যার হিসেবে নিয়োগ দেয়া হোক। এ অবস্থার প্রেক্ষিতে সেশনজট মুক্ত এ বিশ্ববিদ্যালয়ে সেশন জটের আশংকা দেখা দিয়েছে।

রেজিস্টার প্রফেসর ড. মো. সাইফুর রহমান বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এ বিষয়ে ভালভাবে জানেন। আমরা আশা করি এ বিষয়ে দ্রুত সমাধান দিবেন।’ এরই মধ্যে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৮ থেকে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত রয়েছে। সেশনজটের আশংকাও করেছেন তিনি।

উল্লেখ্য, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ৮টি অনুষদে ১ হাজার ৯৫৫টি আসনের বিপরীতে আবেদন করা, ৯৬ হাজার ৪১ জন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!