• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৮, ২০১৭, ১১:০৫ পিএম
ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান

ঢাকা: ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫। ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চলের মাটি থেকে ১৮০ কিলোমিটার গভীরে। মঙ্গলবার (১৮ এপ্রিল) ভোর সাড়ে ৩টা নাগাদ কম্পন অনুভূত হয় দেশটির রাজধানী ইসলামাবাদ ও লাহোরে। এছাড়া পাঞ্জাব প্রদেশ, খাইবার পাখতুনওয়া এবং বাল্টিস্তান-গিলগিট অঞ্চলের মানুষও এর কম্পন টের পেয়েছে।

তবে বিশেষ কোনো ক্ষয়ক্ষতি হয়নি এবং প্রাণহানির খবর নেই। ইন্ডিয়ান ও ইউরেশিয়ান টেকটোনিক পাতের সংযোগস্থলে অবস্থিত হওয়ায় পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চল ভূমিকম্পপ্রবণ।

গত ৮ ফেব্রুয়ারি দেশের উপকূল সংলগ্ন অঞ্চলে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.‌৩। সেবার কম্পনের উৎপত্তিস্থল ছিল উপকূলবর্তী শহর পাসনি থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে। গত বছর এপ্রিল মাসে আফগানিস্তানে ভূমিকম্প হলে তার রেশ পৌঁছায় পাকিস্তানেও। ৬.‌৬ তীব্রতার কম্পনে প্রাণ হারান ৬ জন।

২০০৫ সালের ৮ অক্টোবর ৭.‌৬ তীব্রতার ভূমিকম্পের সাক্ষী থেকেছিল তারা। এতে প্রায় ৭৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল। এছাড়া গৃহহীন হয়েছিল প্রায় ৩৫ লাখ মানুষ। সেবার পাক অধিকৃত কাশ্মীরের মানুষই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম ‌

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!