• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভূমিসচিবসহ পাচঁজনের বিরুদ্ধে রুল


আদালত প্রতিবেদক জুলাই ১৮, ২০১৭, ০৫:৩৬ পিএম
ভূমিসচিবসহ পাচঁজনের বিরুদ্ধে রুল

ঢাকা: আদালতের আদেশ অনুযায়ী লালমনিরহাটের এক ব্যক্তির ভূমি খতিয়ান না খোলায় ভূমিসচিব, জেলা প্রশাসক (ডিসি), সদরের নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়নের সহকারী কমিশার (ভূমি) কর্মকর্তার প্রতি রুল  জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে এক আবেদনের শুনানি করে মঙ্গলবার (১৮ জুলাই) হাই কোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। 

আদালত অবমাননার অভিযোগে তাঁদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্য ভূমিসচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবদুল মজিদের পক্ষে শুনানি করেন আইনজীবী এম বদরুদ্দোজা বাদল। তিন মাসের মধ্য নতুন করে লালমনিরহাটের তেলীপাড়া মৌজার ওই সংশ্লিষ্ট ভূমি নতুন করে খতিয়ান খুলতে হাইকোর্টের দেওয়া নির্দেশনা প্রতিপালন না হওয়ার অভিযোগে ভূমির মালিক আবদুল মজিদ সোমবার (১৭ জুলাই) আদালত অবমাননার অভিযোগের বিষয়ে আবেদন করেন।

পরে আদালত থেকে বেরিয়ে আইনজীবী বাদল জানান, সরকার উচ্ছেদের জন্য বিবিধ মামলা করেছিল। এর বৈধতা নিয়ে আবদুল মজিদসহ অন্যরা ১৭টি রিট করেন। চূড়ান্ত শুনানি শেষে ২০০৯ সালে ১২ নভেম্বর হাইকোর্ট তিন মাসের মধ্যে তেলিপাড়া মৌজার সংশ্লিষ্ট ভূমি নতুন করে তাঁদের নামের খতিয়ান খুলতে বলেন। 

রিটে আবেদনকারী ছিলেন ৬৩ জন। ভূমির পরিমাণ ৩৫ দশমিক ৫২ একর। এর মধ্য ১ দশমিক ৬২ আদুল মজিদের। 

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!