• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভেনিজুয়েলায় আম খেয়ে ক্ষুধা মেটাচ্ছে মানুষ


আন্তর্জাতিক ডেস্ক জুন ৯, ২০১৬, ১০:৫০ পিএম
ভেনিজুয়েলায় আম খেয়ে ক্ষুধা মেটাচ্ছে মানুষ

বিশ্বের সর্বোচ্চ মুদ্রাস্ফীতির দেশ ভেনিজুয়েলার অর্থনৈতিক পরিস্থিতি যতটা খারাপ হচ্ছে, দেশটির খাদ্য ও বিদ্যুৎ সঙ্কট ততই প্রকট হচ্ছে। তিনবেলা খাবার জোগাড়ে ব্যর্থ অনেক মানুষ নির্ভর করতে শুরু করেছে মৌসুমি ফল, বিশেষ করে আমের উপরে। আম খেয়ে ক্ষুধা মেটাচ্ছে তারা।  

রাজধানী কারাকাসের শ্রমিকরা দুপুরের খাবার সময় কুটা কিংবা ঢিল দিয়ে আম পাড়ছে গাছ থেকে। দেশটির বেশিরভাগ শ্রমিক শ্রেণীর মানুষরাই প্রতিদিনের খাবার জোগাড়ে অপারগ। অনেকে আবার আম ও নারকেল সংরহ করে রাস্তার মোড়ে মোড়ে বিক্রি করছে।

এরকমই এক শ্রমিক জশু মোরেনো ৪ মাস আগে পানির বোতল কারখানার চাকরি ছেড়ে এখন বেকার। তাকে দেখা গেছে কুটা দিয়ে আম ও নারকেল পেড়ে সেটা রাস্তায় বিক্রি করতে।

জুয়ানি ইজনাগা নামের আরেকজন বলেছেন, ‘যখন দেখি ফ্রিজে খাওয়ার কিছুই নেই, তখন দুটো আম পেড়ে নিয়ে আসি। আম খেলে ক্ষুধা কিছুটা মেটে।’ ইজনাগার মা চাকরীচ্যুত হওয়ার পরে তারাও খাদ্য সঙ্কটে পড়েছে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরে সঙ্কট নিরসনে ব্যর্থ হওয়ার পর দেশটির বিরোধী দল তার পদত্যাগের দাবি ও গণভোটের আহবান করেছে। আন্তর্জাতিক বাজারে তেলের দরপতনের পর তেল নির্ভর দেশটির অর্থনীতিতে ধস নামে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!