• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভেসে আসা রোহিঙ্গা লাশের সংখ্যা দাঁড়ালো ১১২


জ্যেষ্ঠ প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৭, ০৭:৪৩ পিএম
ভেসে আসা রোহিঙ্গা লাশের সংখ্যা দাঁড়ালো ১১২

সম্প্রতি এই শিশুর লাশও ভেসে আসে বাংলাদেশে

ঢাকা: সাগর তীরে এখন প্রতিদিন ভেসে আসছে রোহিঙ্গাদের লাশ। যুবক, বৃদ্ধ, শিশু ও তরুণীদের লাশ পর্যন্ত মিয়ানমারের দিকে যাচ্ছে না। এ যেন প্রকৃতির খেয়াল। স্থানীয়রা মনে করছেন, নৌকাডুবিতে মারা যাওয়ায় তাদের লাশ বাংলাদেশের দিকেই ধেয়ে আসছে।

কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর মাযেরপাড়া সাগরসৈকতে ভেসে এসেছে আরও এক রোহিঙ্গা তরুণীর লাশ। শনিবার(১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত তরুণীর নাম জানা জায়নি। এ নিয়ে বাংলাদেশ সীমান্তে সাগর থেকে ভেসে আসলো ১১২ জন রোহিঙ্গার লাশ।

শনিবার যে তরুণীর লাশ ভেসে আসে তার আনুমানিক বয়স ২১/২২ বছর বলে ধারণা করছেন স্থানীয়রা। সূত্র জানিয়েছে, গত ২৯ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নাফ নদী ও বঙ্গোপসাগরে ২৩টি নৌকাডুবির ঘটনায় আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত ১১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে শিশু ৫৭, নারী ৩২ ও পুরুষ ২৩ জন। 

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইনুদ্দিন খান বলেন, সকালে সাবরাং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপির সদস্য নুরু আমিনের নেতৃত্বে সৈকত এলাকা থেকে ওই তরুণীর লাশ উদ্ধার করা হয়। লাশটিতে পচন ধরায় তিনি দাফন করার নির্দেশ দিয়েছেন।

ওসি মাইনুদ্দিন আরও বলেন, গত বৃহস্পতিবার সকাল ১০টা ও বেলা ১টার দিকে শাহপরীর দ্বীপের পশ্চিমপাড়া সৈকতে সাগরে দুটি নৌকাডুবি হয়। ধারণা করা হচ্ছে, দুই নৌকাডুবির যেকোনো একটিতে ওই নারীর মৃত্যু হতে পারে। পোশাক দেখে ওই রোহিঙ্গা নারীকে চিহ্নিত করা গেছে বলে জানান তিনি।

অন্যদিকে, শাহপরীর দ্বীপের বিভিন্ন পয়েন্ট দিয়ে নৌকায় করে মিয়ানমার থেকে প্রচুর রোহিঙ্গা ঢুকছে। টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম আরিফুল ইসলাম বলেন, ‘কয়েকজন অসাধু মাঝি টাকার বিনিময়ে রোহিঙ্গাদের অনুপ্রবেশ করাচ্ছে। আমরা চেষ্টা করছি তাদের নিয়ন্ত্রণ করার জন্য। যারা নদী ও সাগর পার হয়ে ঢুকে পড়েছে, তাদের একত্র করে স্থায়ীভাবে টেকনাফের হোয়াইকং পুটিবুনিয়া অস্থায়ী ক্যাম্পে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তত্ত্বাবধানে নেয়া হয়েছে।’

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!