• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভোটাধিকার পাচ্ছেন প্রবাসীরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৮, ০৩:১৫ পিএম
ভোটাধিকার পাচ্ছেন প্রবাসীরা

ঢাকা: দেশের জাতীয় নির্বাচনে প্রথমবারের মতো প্রবাসীদের ভোট দেয়ার সুযোগ তৈরি হচ্ছে। তালিকা চূড়ান্ত হলে জাতীয় পরিচয়পত্র পাবেন তারা। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে চলেছে জেনে ইউরোপ প্রবাসীদের মধ্যে আনন্দ বিরাজ করছে।

ফ্রান্স-বাংলাদেশ চেম্বারের প্রেসিডেন্ট এবং অল ইউরোপিয়ান বাংলাদেশি অ্যাসোসিয়েশনের (আয়েবা) সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। 

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ১৭তম কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

আয়েবার সেক্রেটারি জেনারেল জানান, প্রবাসীরা বিদেশে থেকেই বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভোট দিতে পারবেন। সেই লক্ষ্য সামনে রেখে আগামী ৩১ জানুয়ারি ২০১৮’র মধ্যে ফ্রান্সে বসবাসকারী ৮০ হাজার প্রবাসী বাংলাদেশির তালিকা করা হবে। প্যারিসে বাংলাদেশ দূতাবাস ফ্রান্সে আগে থেকেই তালিকা তৈরির কাজ করছিল। ফ্রান্সের পর বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে ইউরোপের বাকি ২৯টি দেশে বসবাসকারী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্রের আওতায় আনার কাজ শিগগিরই শুরু হবে। ধারণা করা হচ্ছে বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনে ইউরোপের প্রায় ১২ লাখ প্রবাসী ভোট দিতে পারবেন।

তিনি আরো জানান, ইউরোপ প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরে ভোটাধিকার পাওয়ার আশায় ছিলেন। তাদের দাবি পূরণের লক্ষ্যে এই স্মরণীয় উদ্যোগ গ্রহণ করায় তিনি প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

ইউরোপীয় ইউনিয়ন কিছুদিন আগে জানিয়েছিল, ইউরোপ থেকে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হবে। এ ব্যাপারে আয়েবার সেক্রেটারি জেনারেল বলেন, ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের সঙ্গে যোগাযোগ করে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশির তালিকার তথ্যটি ভিত্তিহীন এবং সঠিক নয় বলে আমরা জানিয়েছি। তালিকার ওইসব বাংলাদেশি বহু আগেই বৈধতা পেয়েছেন। ফলে তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, ইউরোপ প্রবাসীরা বাংলাদেশের জাতীয় নির্বাচনে তাদের মধ্য থেকে প্রার্থী দেয়ারও দাবি জানিয়ে আসছেন। তারা বলছেন, নির্বাচিত হয়ে প্রবাসী কোটায় দেশের উন্নয়নের পাশাপাশি প্রবাসীদের স্বার্থরক্ষা করবেন তারা। একই সঙ্গে দেশে ইউরোপীয় বিনিয়োগ নিয়ে আসবেন।

ফ্রান্স, ইতালি, জার্মানি, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম, নরওয়েসহ ইউরোপের ৩০টি দেশের প্রবাসীরা বাংলাদেশে বিপুল পরিমাণে বিনিয়োগ করতে আগ্রহী বলে ঢাকায় বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে মতবিনিময়কালে আয়েবার সেক্রেটারি জেনারেল তাকে জানিয়েছেন। বিশেষ করে পর্যটন, বিদ্যুৎ খাত, কৃষি ও আধুনিক যোগাযোগ ব্যবস্থার মতো ক্ষেত্রগুলোতে বিনিয়োগ করতে তারা আগ্রহী। এ ব্যাপারে আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা গেলে বর্তমান রেমিট্যান্সের সমপরিমাণ অর্থ শুধু ইউরোপ থেকেই আনা সম্ভব বলে তিনি জানান।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!