• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ভোটে লড়বে ‘তৃতীয় শক্তির’ জোট!


সোনালী বিশেষ জুলাই ২৪, ২০১৭, ০৪:০৪ পিএম
ভোটে লড়বে ‘তৃতীয় শক্তির’ জোট!

ঢাকা : ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের বিরোধী দল বিএনপি, জাতীয় সংসদের ‘বিরোধী দল’ জাতীয় পার্টি এবং দেশের নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দল ছাড়াও অন্য সকল রাজনৈতিক দল জোট করে ভোটে যেতে চায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় দেড় বছর আগে থেকেই জোট গঠনের প্রক্রিয়া শুরু করেছেন বিভিন্ন ছোট বড় রাজনৈতিক দলের নেতারা। যদিও এসব দল রাজনীতির মাঠে কম গুরুত্বপূর্ণ হলেও এবার তারা আলাদা জোট করে ভোট করবে।

তবে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বাইরে আগামী মাসের মধ্যে আরো তিনটি রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করতে পারে। গণফোরাম, জাসদ (জেএসডি), বিকল্প ধারা বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতা লীগ, নাগরিক ঐক্য ছাড়া সমমনা আরো কয়েকটি রাজনৈতিক দল নিয়ে একটি জোট গঠন হতে পারে।

এছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদ ও বাম মোর্চার সমন্বয়ে বামপন্থীদের একটি জোটও আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছে। অপরদিকে বিভিন্ন ইসলামী দলও নিজেদের আলাদা জোট গঠন করে ভোটে যেতে চায়।

অতীতেও এসব রাজনৈতিক দল জোট করে অথবা মহাজোটের সঙ্গে যুক্ত হলেও কখনো তারা কোন আসনে জয় লাভ করতে পারেনি। তবুও তারা এবারের জাতীয় নির্বাচনের আগে জোট করে ভোটে যেতে চায়।

এদিকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন কোনো জোটে না গিয়ে নিজেরাই নতুন আরেকটি জোট গঠন করার উদ্যোগ নিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল, বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক বি চৌধুরী, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্ন।

সম্প্রতি জোট গঠনের লক্ষ্যে জেএসডির সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় বৈঠক করেছেন এই নেতারা। বৈঠকে চলমান রাজনৈতিক বাস্তবতায় করণীয় নিয়ে আলোচনা হয়। বড় দুই দলের নেতৃত্বাধীন জোট দুটির বিপরীতে বিকল্প একটি জোট গঠনের প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন নেতারা। সিদ্ধান্ত হয় দ্রুতই আবার বৈঠক করে এর রূপরেখা চূড়ান্ত করা হবে।

এ ব্যাপারে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, অনেককেই ডাকা হয়েছিল। অনেকে এসেছেন, অনেকে আসেননি। আমাদের আলোচনায় দেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা হয়। আমরা দীর্ঘদিন ধরে বিকল্প একটি জোট করার চেষ্টা করছি। বৈঠকের আলোচনা ইতিবাচক। তবে এর ফল পেতে আরো সময় লাগবে।

জোট হচ্ছে বাম ঘরানারদেরও: নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঐক্যবদ্ধভাবে নির্বাচন করার লক্ষ্যে জোট করেছে দেশের প্রধান তিন বাম রাজনৈতিক শক্তি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চা। গত ১৫ জুলাই সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত তিন দলের শীর্ষ নেতাদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে আগামী ২৭ জুলাই ঢাকায় বড় ধরণের সমাবেশেরও সিদ্ধান্ত হয়েছে।

ধারণা করা হচ্ছে, সমাবেশ থেকেই সিপিবি, বাসদ, বামমোর্চা জোটের আনুষ্ঠানিক ঘোষণা আসবে। বৈঠকে ড্রাফটিং কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা হলেন, সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) সেক্রেটারি শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, সিপিবি প্রেসিডিয়ামের সদস্য রুহিন হোসেন প্রিন্স ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।

জোট করে ভোটে লড়বে ইসলামী দলগুলো: জাকের পার্টি, ইসলামী ঐক্যজোট, ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস, খেলাফত আন্দোলনসহ একাধিক ইসলামী দলও নির্বাচনের আগে জোটগতভাবে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। আগামী মাসের মধ্যেই ইসলামী দলগুলো জোট গঠন করতে পারে বলে জানা গেছে।

এ ব্যাপারে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী বলেছেন, সম্প্রতি এরশাদ সাহেব যে জোট গঠন করেছেন সে জোটে যোগ দেয়ার জন্য আমাদের আমন্ত্রণ জানিয়েছিল। আমরা এরশাদ সাহেবের সঙ্গে জোট গঠন নিয়ে বৈঠকও করেছি।

তবে আমরা বিভিন্ন ইসলামী দল নিয়ে আলাদা একটি জোট গঠন করার চেষ্টা করছি। তাই এরশাদ সাহেবের জোটে যাওয়া সম্ভব হয়নি। আমরা সিদ্ধান্ত নিয়েছি নিজেরাই জোট গঠন করে ভোটে যাবো।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!