• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভোটের কেনাকাটায় ৩৫ কোটি টাকা চায় ইসি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৮, ০২:৩১ পিএম
ভোটের কেনাকাটায় ৩৫ কোটি টাকা চায় ইসি

ঢাকা : পাঁচ সিটি করপোরেশন ও জাতীয় সংসদ নির্বাচনের মুদ্রণ কাজের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্দ চেয়েছে মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর। একাদশ জাতীয় সংসদ নির্বাচন, সিটি করপোরেশন ও পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে কাগজ কেনায় এ বরাদ্দ চেয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর।

ইসি কর্মকর্তারা জানান, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে এসব নির্বাচন হলেও তিন ভোটকে (সংসদ, সিটি ও উপজেলা) সামনে রেখে এ বছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে সব কাগজ সংগ্রহ করে রাখতে হবে। মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর এ অর্থ বরাদ্দ পেলে চলতি মাস থেকে ছাপার প্রক্রিয়া শুরু হবে।

পাঁচ সিটি নির্বাচনে ব্যালট পেপার মুদ্রণসহ আনুষঙ্গিক কার্যক্রমে ৮৫২ রিম গোলাপি কাগজের প্রয়োজন। এর মধ্যে ৩৩৩ রিম কাগজ মজুত রয়েছে, বাকি ৫১৯ রিম সংগ্রহ করতে হবে।

গাজীপুর, খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন ৮ মার্চ থেকে ২৩ অক্টোবরের মধ্যে। এক্ষেত্রে এপ্রিল মাসের মধ্যে কাগজ সংগ্রহ করতে হবে বলে জানিয়েছে মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর।

আর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য সময় এ বছরের ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের জানুয়ারি। এ নির্বাচনে প্রয়োজন প্রায় ১ লাখ ৯০ হাজার রিম কাগজ। আগামী জুনের মধ্যে সংগ্রহ করতে হবে। আর পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন হবে আগামী বছরের মার্চ থেকে জুলাইয়ের মধ্যে। এ বছরের ডিসেম্বর থেকে মুদ্রণ কাজ শুরুর সম্ভাব্য সময় দিয়েছে ইসি।

এ নির্বাচনে ১ লাখ ২০ হাজার রিম কাগজ দরকার পড়বে। সেক্ষেত্রে নভেম্বরের মধ্যে মজুত নিশ্চিত করতে চায় মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!