• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভোটের দিন ‘ওয়াটকি’ ব্যবহারে ২০৫২ কোটি টাকা চায় ইসি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৮, ১২:৫৭ পিএম
ভোটের দিন ‘ওয়াটকি’ ব্যবহারে ২০৫২ কোটি টাকা চায় ইসি

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন ওয়াকিটকি ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। মোবাইল ফোনের পাশাপাশি ভোটগ্রহণের কাজে সংশ্লিষ্টদের মধ্যে দ্রুততম সময়ে যোগাযোগ এবং ফলাফল ঘোষণার কাজে এ ডিভাইস ব্যবহার করা হবে। এজন্য সরকারের কাছে অতিরিক্ত ২ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

সম্প্রতি ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সই করা এক চিঠিতে অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার কাছে এই বরাদ্দ চাওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পাশাপাশি স্যাটেলাইট ফোন বা ডিজিটাল মোবাইল রেডিও  কমিউনিকেশন সিস্টেম (ওয়াকিটকি) ব্যবহার করতে চায় ইসি। এই দুই পদ্ধতি ব্যবহার করতে হলে ইসির আরও দুই হাজার ৫২ কোটি টাকা প্রয়োজন।

নির্বাচন কমিশন সচিবালয়ের আওতায় ‘ইউজ অব ডিজিটাল মোবাইল রেডিও কমিউনিকেশন সিস্টেমস (ওয়াকিটকি) ইন ইলেকশন’শীর্ষক প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করা চিঠিতে।

এতে বলা হয়েছে, পরিকল্পনা কমিশন এরই মধ্যে প্রকল্পটিতে নীতিগত অনুমোদন দিয়েছে। প্রকল্পটির জন্য চীন সরকারের ৫৩ কোটি টাকা অনুদান পেতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে ঢাকায় চীনা দূতাবাসে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মধ্যমেয়াদি বাজেট কাঠামোর (এমটিবিএফ) আওতায় নির্বাচন কমিশনের প্রকল্পগুলো বাস্তবায়নে ২০১৮-১৯ অর্থবছরে এক হাজার ১৪৫ কোটি ৭৫ লাখ টাকা পর্যন্ত সিলিং ঠিক করা হয়েছে। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সীমিতসংখ্যক আসনে ভোটগ্রহণ ও ফলাফল প্রকাশ করতে ইভিএম ও ওয়াকিটকি ব্যবহার করতে মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় ২০১৮-১৯ অর্থবছরে মোট ২ হাজার ৫২ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ প্রয়োজন।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর ইভিএম কেনার জন্য ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!