• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত


নিজস্ব প্রতিবেদক জুন ২৮, ২০১৭, ০৭:০৫ পিএম
ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত

ঢাকা: আগামী ১ জুলাই থেকে কার্যকর হতে যাওয়া ভ্যাট আইন এবার কার্যকর হচ্ছে না। আরো দুই বছর পরে তা কার্যকর করার জন্য প্রধানমন্ত্রী জাতীয় সংসদে অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন। ফলে আগামীকাল পাশ হতে যাওয়া নতুন বাজেটে ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ার ইঙ্গিত পাওয়া গেল।

ঈদের ছুটির পরে বুধবার(২৮ জুন) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রস্তাবিত বাজেটে আগামী ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হওয়ার কথা বলা হয়েছে। বিষয়টির দিকে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রী বলেন, নতুন ভ্যাট আইন নিয়ে যেহেতু কথা উঠেছে, ব্যবসায়ীরাও এই আইনে তেমন সাড়া দিচ্ছেন না, সে কারণে আমি মনে করি, এই আইন আগে যেমন ছিল আগামী দুই বছরও তেমনই থাকবে। আমি অর্থমন্ত্রীকে অনুরোধ করছি যাতে, ভ্যাট আইন যেনো আরো দুই বছর পরে বাস্তবায়ন করা হয়।

ভ্যাট আইন ২০১৬-১৭ অর্থবছর থেকেই কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে এক বছর পিছিয়ে  ২০১৭-১৮ অর্থবছর থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু এবারও ব্যবসায়ীদের তীব্র চাপের মুখে অর্থমন্ত্রী রাজি হননি। এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে তা আরো দুই বছর পরে অর্থ্যাৎ ২০১৯-২০ অর্থবছর হতে বাস্তবায়ন হতে পারে। 

প্রস্তাবিত ভ্যাট আইনে সকল পণ্যে ১৫ শতাংশ হারে মূসক দেয়ার কথা বলা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার(২৯ জুন) সংসদে পাস হওয়ার কথা রয়েছে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট। গত ১ জুন এ বাজেট সংসদে ৪ লাখ ২৬৬ হাজার কোটি টাকার উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্ক বাড়িয়ে ৮০০ করা এবং নতুন ভ্যাট নিয়ে সারা দেশে ও সংসদে সমালোচিত হন অর্থমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!