• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভ্যাটের আওতা বাড়লে উন্নয়ন লক্ষ্যে পৌঁছাবে


রাজশাহী প্রতিনিধি ডিসেম্বর ১০, ২০১৬, ০৮:৫৬ পিএম
ভ্যাটের আওতা বাড়লে উন্নয়ন লক্ষ্যে পৌঁছাবে

রাজশাহী : ভ্যাটের আওতা বাড়লে দেশের উন্নয়ন ও অগ্রগতি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে বলে জানিয়েছেন, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজশাহীতে জাতীয় ভ্যাট দিবস ও সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী মিলনায়তনে ওই অনুষ্ঠান আয়োজন করেন রাজশাহী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

ভূমিমন্ত্রী বলেন, দেশের সার্বিক উন্নয়ন ও অর্থনৈতিক মুক্তি অর্জন এবং দারিদ্র বিমেচন ও দেশের অবকাঠামোগত উন্নয়নের জন্য অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধির বিকল্প নেই। বৈদেশিক ঋণে উন্নয়ন কার্যক্রম পরিচালনা অত্যন্ত ব্যয়বহুল। এছাড়া কঠিন শর্তযুক্ত হওয়ায় এতে উন্নয়ন পরিকল্পনা ব্যাহত হয়। এখন সময় এসেছে স্ব-নির্ভর অর্থনীতি বিনির্মাণের।

তিনি বলেন, জনগণের দেয়া রাজস্বের অর্থ দেশের রাস্তা, সেতু শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসা কেন্দ্র, কল-কারখানাসহ নানা নির্মাণে ব্যয় হবে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের বাংলাদেশ গড়তে হলে ভ্যাটের বিকল্প নেই। এসময় সবাইকে ভ্যাট প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

রাজশাহীর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটরের কমিশনার মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ড. মাহবুবুর রহমান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মুনির হোসেন, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান ভুঁইয়া, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার তমিজ উদ্দিন আহমেদ, রাজশাহী কর অঞ্চলের কমিশনার দবির উদ্দিন ও রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাজশাহীর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটরের অতিরিক্ত কমিশনার একেএম মাহবুবুর রহমান। পরে সর্বোচ্চ মূল্য সংযোজন করদাতা (মূসক) হিসেবে রাজশাহী বিভাগের ৮ জেলার ১৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

এর আগে সকালে রাজশাহী মহানগরীর উপশহরে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটরের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

রাজশাহী বিভাগের সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- রাজশাহীর এসআর ইন্ডাস্ট্রি লিমিটেড, বগুড়ার আজাদ পাল্প অ্যান্ড পেপার মিলস, চাঁপাইনবাবগঞ্জের আকিজ এগ্রো প্রসেসিং ফ্যাক্টরি, নাটোর এগ্রো লিমিটেড, পাবনার স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রাজশাহী, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরের ওয়ালটন প্লাজা, জয়পুরহাটের আরাফাত ট্রেডিং, রাজশাহী মিষ্টি বাড়ি, বগুড়ার এশিয়া সুইটমিট, চাঁপাইনবাবগঞ্জের নবাব মিষ্টান্ন ভাণ্ডার, নাটোর টাউন প্রেস, জয়পুরহাটের হোটেল স্বাদ ও পাবনার ইয়াকুব অটো সার্ভিস সেন্টার। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এসব প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!