• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভ্রাম্যমাণ আদালত অবৈধ ঘোষণার রায় স্থগিত


আদালত প্রতিবেদক অক্টোবর ১০, ২০১৭, ১০:২৯ এএম
ভ্রাম্যমাণ আদালত অবৈধ ঘোষণার রায় স্থগিত

ঢাকা: নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের ওপর ৩১ অক্টোবর পর্যন্ত স্থগিতাদেশ দেয়া হয়েছে। মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

সময় চেয়ে রাষ্ট্রপক্ষের এক আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী হাসান এম এস আজিম।

এর আগে হত ১৬ আগস্ট নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে সরকারকে আবারও ১০ অক্টোবর পর্যন্ত সময় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এরপরও আজ ফের রাষ্ট্রপক্ষ সময়ের আবেদন করলে আরও তিন সপ্তাহ সময় দেন আদালত।

এতে করে ওই সময় পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১১টি ধারা ও উপধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

গত ১ আগস্ট নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ। হাইকোর্টের দেয়া রায় ১০ অক্টোবর পর্যন্ত স্থগিত করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!