• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মওদুদের বাড়ি দখলে রাজউকের অভিযান


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০১৭, ০২:২২ পিএম
মওদুদের বাড়ি দখলে রাজউকের অভিযান

ফাইল ছবি

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের গুলশানের বাসায় উচ্ছেদ অভিযান শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। মওদুদের ওই বাড়িটি দখল নিতেই এই অভিযান চালাচ্ছে রাজউক।

আজ মঙ্গলবার দুপুরে রাজউক কর্তৃপক্ষ এ অভিযান শুরু করে। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খান অভিযানের বিষয়টি জানিয়েছেন।তিনি জানান, রাজউক কর্তৃপক্ষ বিএনপি নেতা মওদুদের বাসা থেকে আসবাব বের করছেন। তবে মওদুদ আহমদ এখনো সেখানে এসে পৌঁছাননি।

ইতিমধ্যেই বাড়িটির বিদ্যুৎ, পানি, গ্যাস ও নেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এ অভিযানের প্রতিক্রিয়া মওদুদ আহমেদ বলেছেন, এটা নোংরা রাজনীতির বহিঃপ্রকাশ।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক মামলায় সর্বোচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতেই এই অভিযান। দুদকের করা মামলার অভিযোগে বলা হয়, বাড়িটির প্রকৃত মালিক ছিলেন পাকিস্তানি নাগরিক মো. এহসান। ১৯৬০ সালে তৎকালীন ডিআইটির (রাজউক) কাছ থেকে এক বিঘা ১৩ কাঠার এ বাড়ির মালিকানা পান এহসান। ১৯৬৫ সালে বাড়ির মালিকানার কাগজপত্রে এহসানের পাশাপাশি তার স্ত্রী অস্ট্রীয় নাগরিক ইনজে মারিয়া প্লাজের নামও অন্তর্ভুক্ত হয়।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে স্ত্রীসহ ঢাকা ত্যাগ করেন এহসান। তারা আর ফিরে না আসায় ১৯৭২ সালে এটি পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত হয়।

এর পর ১৯৭৩ সালের ২ আগস্ট মওদুদ তার ইংল্যান্ডপ্রবাসী ভাই মনজুরের নামে একটি ভুয়া আমমোক্তারনামা তৈরি করে বাড়িটি সরকারের কাছ থেকে বরাদ্দ নেন বলে মামলায় অভিযোগ করে দুদক।

এরপর গত ৪ জুন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের গুলশানের বাড়ির মালিকানা বিষয়ে চুড়ান্ত রায় দেন আপিল বিভাগ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!