• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মঙ্গল গ্রহ খালি চোখে দেখা যাবে সোমবার!


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক  মে ২৯, ২০১৬, ১২:২৪ পিএম
মঙ্গল গ্রহ খালি চোখে দেখা যাবে সোমবার!

মঙ্গল গ্রহ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে সোমবার। গত ১৩ বছরে এই প্রথম। এদিন থেকে কয়েক সপ্তাহ ধরে আমাদের এই বাসযোগ্য গ্রহটি থেকে লাল গ্রহ থাকবে ৪ কোটি ৬৭ লক্ষ মাইল দূরে। এই সময়ে টেলিস্কোপ তো বটেই রাতের আকাশে খালি চোখেও দেখা যাবে লাল গ্রহকে। গত ১৩ বছরে পৃথিবী থেকে মঙ্গলকে এত বড়, আর এত উজ্জ্বলভাবে আর কখনো দেখা যায়নি। মঙ্গল গ্রহ পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে আসবে গ্রিনিচ মিন টাইম (জিএমটি) ২২-এ।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল গ্রহ। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনো তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন। ৩০ মে থেকে মঙ্গল গ্রহটি যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওই দিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখার উপরে। ফলে সৃর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে।

এর আগে ২০০৩ সালের আগস্টে লাল গ্রহ আমাদের আরও কাছে এসেছিল। ওই সময় পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল সাড়ে ৩ কোটি মাইল। এবার দূরত্ব হবে ৪ কোটি ৬৭ লক্ষ মাইল।

লাল গ্রহকে কখন দেখা যেতে পারে রাতের আকাশে? এর উত্তরে জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এটা নির্ভর করবে পৃথিবীতে আমরা কে কোথায় আছি তার উপর। তবে সাধারণ ভাবে বলা যায়, মধ্য রাতে অত্যন্ত উজ্জ্বলভাবে এই লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে ৩০ মে থেকে। এই ঘটনাটি অত্যন্ত বিরল কারণ এরপর মঙ্গল আমাদের পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আবার ২২৮৭ সালে। অর্থাৎ ২৮১ বছর পরে। সূত্র : আনন্দবাজার

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!