• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৭, ২০১৭, ০৫:৪৯ পিএম
মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা: তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৮ থেকে ২০ এপ্রিল তিনি ভুটান সফর করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। প্রধানমন্ত্রীর সফরের বিষয়ে জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলন এ কথা বলেন তিনি।

সোমবার (১৭ এপ্রিল) বিকেল চারটায় এ সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটানের প্রধানমন্ত্রী শোরিং তোবগের আমন্ত্রণে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটিতে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এই সফরে দেশটির সঙ্গে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বৈত কর পরিহার, কৃষি ও কৃষিজাত পণ্যমান, সাংস্কৃতিক সহযোগিতা, বাংলাদেশের অভ্যন্তরীণ নৌরুট ব্যবহার করবে ভুটান, পণ্যর মান নিয়ন্ত্রণ সম্পর্কিত এবং বাংলাদেশ দূতাবাসের জন্য স্থায়ীভাবে জামি দিচ্ছে ভুটান।

এ সফরেই ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে বরাদ্দকৃত জমিতে নতুন দূতাবাস নির্মাণের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ভুটানের রাজা ও রাণীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন শেখ হাসিনা।

এই সফরে জলবিদ্যুৎসহ নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, উপ-আঞ্চলিক সহযোগিতা, আন্তঃযোগাযোগ, সাংস্কৃতিক সহযোগিতা, কৃষি ও বাণিজ্য সহজীকরণ সংক্রান্ত বিষয়ে পারস্পরিক আলোচনা হবে।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন ও শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেনসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা ভুটানে যাবেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা সর্বশেষ ২০০৯ সালের জানুয়ারি মাসে ভুটান সফর করেছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!