• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার্তা নিয়ে নববর্ষে শোভাযাত্রা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৪, ২০১৭, ১১:০১ এএম
মঙ্গলবার্তা নিয়ে নববর্ষে শোভাযাত্রা

ঢাকা: চিরন্তন বাঙলার উৎসবের রঙ ছড়িয়ে, মঙ্গলবার্তা নিয়ে এলো পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ-১৪২৪। আর এই মঙ্গলবার্তাকে ছড়িয়ে দিতে বের করা হলো মঙ্গল শোভাযাত্রা।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের হয় এই শোভাযাত্রা।

উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে এ শোভা যাত্রায় প্রতিবারের মতো এবারও হরেক রঙের মুখোশ, হাতি, বাঘ, ফুল, পাখির প্রতিকৃতি ছিল। নারীদের পরনে লাল, সাদা শাড়ি। হাতভর্তি কাচের চুড়ি। চুলে বেলি ফুল।

শিশুকিশোরসহ নানা বয়সীরাও যোগ দিয়েছে এ শুভযাত্রায়। শিশুরাও সেজেছে লাল-সাদার সাজে। পুরুষদের সাজেও রঙের বাহার। বাংলার চিরায়ত সাজে নববর্ষ বরণে নেমে এসেছে হাতে হাত ধরে পথে পথে।

পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চতুর্থবারের মতো আয়োজন করা হয়েছে মঙ্গল শোভাযাত্রার। ক্যাম্পাসকে কেন্দ্র করে সাংস্কৃতিক বলয় তৈরি করতেই নেয়া হয় এই আয়োজন। এবারের শোভাযাত্রার মূল প্রতিকৃতি জাতীয় মাছ ইলিশ। এ ছাড়াও বাঘ, হাতি, কচ্ছপের প্রতিকৃতি দিয়ে শোভাযাত্রা সাজানো হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রাটি জনসন রোড, নবাবপুর রোড, ওয়ারী, টিপু সুলতান রোড, নারিন্দা, ধোলাইখাল হয়ে ক্যাম্পাসে ফিরে আসে। নিরাপত্তার দায়িত্বে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গেল তিন দশক ধরে বর্ষবরণের অন্যতম আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রা। ২০১৬ সালে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে আমাদের এই মঙ্গল শোভাযাত্রা। এবারের আয়োজন তাই বাড়িয়ে দিয়েছে ভিন্ন মাত্রা।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!