• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মঞ্চস্থ হলো ‘এ যুগের আলাদিন’


বিনোদন প্রতিবেদক আগস্ট ২৪, ২০১৭, ০১:৩১ পিএম
মঞ্চস্থ হলো ‘এ যুগের আলাদিন’

ঢাকা: মঞ্চস্থ হলো ‘মুক্তালয় নাট্যাঙ্গনের’ সিরিও কমেডি জাতিয় ভিন্নধর্মী নাটক ‘এ যুগের আলাদিন’। বুধবার (২৩ আগষ্ট) বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে ভিন্নধর্মী এ নাটকটি মঞ্চস্থ হয়। মুক্তালয় নাট্যাঙ্গনের এ নাটকটি তাদের পঞ্চম মঞ্চায়ন।

‘এ যুগের আলাদিন’ লিখেছেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শেখ আলাউদ্দিন এবং নির্দেশনা দিয়েছেন গ্রুপ থিয়েটারের একনিষ্ঠ কর্মী, অভিনেতা, নাট্যকার, নাট্য পরিচালক আমিনুল হক আমীন।

নাটকটি বর্তমান যুগ ও সময়ের ঘটনা প্রবাহ নিয়ে রচিত একটি সিরিও কমেডি জাতিয় বক্তব্য প্রধান প্রতিকী নাটক। এটিতে রূপকথার আলাদিন এবং দ্বৈত্যের চরিত্র উপমা ও প্রতীক হিসাবে উপস্থাপন করা হয়েছে মাত্র।

সত্য উদার নির্মোহ ও নীতিবান মানুষ আলাদিন। নিজের জন্য না ভেবে অপরের জন্য সব কিছু উজাড় করে দেয়। আলাদিনের বিশ্বস্ত কর্মচারী ফটিক প্রভূর প্রতি তোষামোদী ও চাটুকার হিসাবে সিদ্ধহস্ত। ফটিকের তোষামোদির আড়ালে থাকে সংকীর্ণ স্বার্থপরতার এক ভয়াবহ রূপ। আলাদিনের সরলতা ও বিশ্বাসের সুযোগে তার ব্যবসা প্রতিষ্ঠানকে ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে আসে ফটিক, ফলে আলাদিনের সংসারে নেমে আসে চরম দারিদ্রতার অন্ধকার।

আলাদিন যখন দারিদ্রতার অভিশাপে চরম উদ্বিগ্ন ও উৎকন্ঠায় দিন কাটাচ্ছিল, ঠিক তখনই ধূর্ত লোভাতুর ফটিকের কথায় উদ্বুদ্ধ হয়ে আলাদিন তার সযত্নে রাখা জীর্ণ যাদুর চেরাগটি ঘষা শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পর দ্বৈত্য এসে হাজির হয়। দারিদ্র বিমোচনের জন্য দ্বৈত্যের কাছে সাহায্য চায় আলাদিন।
যথারিতি মালিকের হুকুম তামিল করে মহামূল্যবান স্বর্ণমূদ্রা এনে আলাদিনের হাতে তুলে দেয় দ্বৈত্য। ওই মহামূল্যবান স্বর্ণমূদ্রার তীব্র লিপ্সায় উন্মত্ত ফটিক সুযোগ বুঝে তা চুরি করে পালিয়ে যেতে ব্যর্থ হয়। আলাদিনের স্ত্রী জেসমীনের বুদ্ধিমত্তায় ফটিক ধরা পড়ে জনতার হাতে। জনতার রুদ্ররোষে ফটিক নিজেকে রক্ষা করতে পারে না। ইতিহাসের অমোঘ সত্য ও করুণ পরিণতি বরণ করতে হয় ফটিককে।

নাটকের বিভিন্ন চরিত্রে যারা অভিনয় করেন তারা হলেন, ফটিক- আমিনুল হক আমীন, মর্জিনা- মাধুরী খন্দকার,  মারিয়া- শেফালী কুসুম, রবীন- দ্বীপ চৌধুরী, আলাদিন- মাহমুদ হাসান ইমন, জেসমীন- আসমা আলম টুনি, দ্বৈত্য- গোলাম কিবরিয়া, বাসন্তী- ঐসি ইসলাম, লাঠিয়াল- আকাশ মাহমুদ, শ্যামল বিশ্বাস, সোহেল রানা সুমন, কিবরিয়া প্রমুখ।

আলোক প্রক্ষেপনে ছিলেন- আকবর, রূপ সজ্জায়- সুবল, আবহ সঙ্গীত নিয়ন্ত্রণে- আশিকুন নবী রিমন, অভ্যর্থনা ও মিলনায়তন ব্যবস্থাপনায়- শ্যামল বিশ্বাস, সোহেল রানা সুমন, মফিজুর রহমান রুমি, টিপু সুলতান ও নজরুল ইসলাম কাজল, মঞ্চ পরিচালনায়- রুহুল আমিন হাওলাদার এবং সার্বিক তত্বাবধানে মো: আলী আশরাফ ইফ্তেখার।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!