• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মণ্ডপে মণ্ডপে বিসর্জনের সুর


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১১, ২০১৬, ০৫:১৬ পিএম
মণ্ডপে মণ্ডপে বিসর্জনের সুর

আজ মঙ্গলবার (১১ অক্টোবর) বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের প্রস্তুতি এখন দুর্গাপূজার মণ্ডপে মণ্ডপে।

গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হওয়া এই উৎসবের এখন শেষ মুহূর্ত। ভক্তরা শেষবারের মতো দেবীর দর্শন পেতে হাজির হচ্ছেন পূজার মণ্ডপে। কেউবা আবার দেবীর বিদায় উপলক্ষে ভারাক্রান্ত মন নিয়ে ঘরে ফিরছেন। কোনো কোনো মণ্ডপ থেকে প্রতিমা নেওয়া শুরু হয়েছে কাছের কোনো নদী, খাল-বিল বা জলাশয়ে।

পূজা উদযাপন কমিটি জানিয়েছে, মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানী ও আশ-পাশের প্রতিমাগুলো বুড়িগঙ্গা, তুরাগ ও আশুলিয়ার কাছের নদীগুলোতে বিসর্জন দেয়া হবে।

মেরুল বাড্ডার পূজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, দর্শনার্থী ও ভক্তরা দল বেধে আসছেন মণ্ডপে। ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই আসছেন শেষবারের মতো দেবীর দর্শন নিতে। এই মণ্ডপে বিকেল ৩টায় শুরু হয়েছে আরতি নাচ। এছাড়া সিদুঁর খেলা, রং ছিটানোসহ নানা উৎসব চলছে শেষ লগ্নে।

এখানকার পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক সুবল চন্দ্র দাস বলেন, আজ রাত ১০টার সময় প্রতিমা বিসর্জনের মাধ্যমে আমাদের উৎসব শেষ হবে। পূজা শুরু থেকে এই ৫ দিন আমরা শুধু নিরামিষ খেয়েছি। আজ মেহমানদের নিয়ে মাছ-ভাত খাবো আমরা।

তিনি জানান, প্রথমবারের মতো এখানে মণ্ডপ বানানো হয়েছে। ভালোভাবে পূজা সম্পন্ন হয়েছে। সবধরনের সহযোগিতা করেছে সরকার।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসেব অনুযায়ী, এবার সারাদেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে; যা গত বছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে।

বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে (পৃথিবী) আসবেন। আর দেবী স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটক (ঘোড়ায়) চড়ে।

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির ঘোষণা করা হয়েছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে আজ বিজয়া দশমীর বৃহৎ বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে এ শোভা যাত্রাসহ সদরঘাট নৌ-টর্মিনালে নিয়ে যাওয়া হবে। সেখানে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক বিদায় জানানো হবে। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!