• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মধ্যরাতে সরানো হলো সুপ্রিম কোর্টের ভাস্কর্য


নিজস্ব প্রতিবেদক মে ২৬, ২০১৭, ১০:৫৫ এএম
মধ্যরাতে সরানো হলো সুপ্রিম কোর্টের ভাস্কর্য

ঢাকা: সরিয়ে নেয়া হলো সুপ্রিম কোর্টের সামনের ভাস্কর্য। বৃহস্পতিবার (২৫ মে) সাড়ে ১১টায় কাজ শুরু করে আজ (শুক্রবার) ভোর সাড়ে চারটার দিকে এটি সরিয়ে ফেলা হয়। সুপ্রিমকোর্ট সূত্রে জানা গেছে, ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের উত্তরপাশে অ্যানেক্স ভবনের সামনে পুনরায় স্থাপন করা হবে।

ভাস্কর্য সরিয়ে নেয়ার কাজের তদারকি করেন ভাস্কর মৃণাল হক। এ সময় তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এদিকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে সুপ্রিমকোর্টের মূল ফটকের সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন গণজাগরণ মঞ্চ এবং ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

গত বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে সুপ্রিমকোর্টের সামনে স্থাপন করা হয় এ ভাস্কর্যটি। গ্রীক দেবী থেমিসের আদলে ন্যায় বিচারের প্রতীক হিসেবে ভাস্কর্যটি স্থাপন করেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

স্থাপনের পর থেকে এ নিয়ে নানা মহলে চলতে থাকে আলোচনা- সমালোচনা। ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম রোজার আগে ভাস্কর্যটি সরানোর আল্টিমেটামও দেয়।

এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার রাত সাড়ে এগারোটার দিকে ভাস্কর্যটি সরিয়ে ফেলার কাজ শুরু হয়। প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে চারটার দিকে ভাস্কর্যটি সম্পূর্ণভাবে অপসারণের কাজ শেষ হয়। অপসারণের কাজ তদারকি করেন ভাস্কর্যটির নির্মাতা মৃণাল হক। পরে ভাস্কর্যটি পিক- আপ ভ্যানে করে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের পেছনে পানির পাম্পের সামনে রাখা হয়।

এসময় ভাস্কর্য সরানো নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন ভাস্কর মৃণাল হক।

এদিকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে সুপ্রিমকোর্টের মুল ফটকের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন গণজাগরন মঞ্চ, ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। এসময় ভাস্কর্য সরানো নিয়ে স্বাধীনতা বিরোধীদের সাথে আপোষের অভিযোগ করেন তারা।

ভাস্কর্যটি সরানোকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন ছিলো।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!