• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মনপুরায় ব্যবসায়ী-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক


ভোলা প্রতিনিধি ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০৯:০৫ পিএম
মনপুরায় ব্যবসায়ী-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

ভোলা: ভোলার মনপুরায় ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে সাংবাদিক-ব্যবসায়ী, পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়। বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় উপজেলার হাজির হাট বাজারে দেড় ঘন্টাব্যাপি এ সংঘর্ষের ঘটনা ঘটে।

ব্যবসায়ী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, হাজিরহাট বাজারের ফল ব্যবসায়ী হারুন, আবদুর রহমান ও হাসানের দোকান উচ্ছেদ ও ব্যবসায়ীদের মারধর করে ওসি শাহীন খান। এরপর ব্যবসায়ীরা একত্রিত হয়ে ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল মন্নান হাওলাদারে অফিসে বৈঠকে মিলিত হয়।

পরে ব্যবসায়ী সমিতির নির্দেশে তাৎক্ষনিক দোকানপাট বন্ধ রেখে পুলিশের বিরুদ্ধে মিছিল বের করে ব্যবসায়ীরা। একপর্যায়ে পুলিশ ক্ষিপ্ত হয়ে ব্যবসায়ীদের উপর কয়েক রাউন্ড শর্টগানের গুলি করলে ব্যবসায়ীরা ইট-পাটকেল নিক্ষেপ করে।

সংঘর্ষের সময় পুলিশের কয়েক রাউন্ড শর্টগানের গুলিতে অর্ধশতাধিক ব্যবসায়ীসহ এক সাংবাদিক আহত হয়। অপরদিকে ব্যবসায়ীরা ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশের ওসিসহ ১২ সদস্য আহত হয়। আহত ব্যবসায়ীদের মনপুরা হাসপাতালে ভর্তি করা হলে পরে পুলিশের ভয়ে আহত সবাই হাসপাতাল ছেড়ে চলে যায়।

পরে বেলা সোয়া ১১ টায় স্থানীয় আ’লীগের নের্তৃবৃন্ধেদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

মনপুরা হাসপাতালে স্বাস্থ্য প.প কর্মকর্তা মাহমুদুর রশীদ জানান, হাসপাতালে ৩৪ জন ব্যবসায়ী চিকিৎসা নিয়েছে। তারা সবাই ছড়াগুলিবিদ্ধ ছিল। এদের মধ্যে দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় ভোলা হাসপাতালে প্রেরন করা হয়েছে। অপরদিকে ওসিসহ আহত ১২ পুলিশ সদস্যকে চিকিৎসা দেয়া হয়েছে।

বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক মো. মহিউদ্দিন জানান, বিনা নোটিশে পুলিশ তিন ব্যবসায়ীর ফলের দোকান উচ্ছেদ করার সময় মারধরের ঘটনায় ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রেখে মিছিল করে। পরে পুলিশ বিনা উসকানিতে ব্যবসায়ীদের উপর বেশ কয়েক রাউন্ড গুলি করে। এতে অর্ধশতাধিক ব্যবসায়ী আহত হয়। পুলিশের বর্বর আচরনের বিচার না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে।

আ.লীগের সম্পাদক সহকারি অধ্যাপক একেএম শাহজাহান বলেন, পুলিশের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। পরে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে সমস্যার সমাধান করা হবে।

মনপুরা থানার ওসি শাহীন খান জানান, রাস্তার উপর ফলের দোকান উঠাতে যাই। পরে ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে ইট-পাটকেল নিক্ষেপ করলে আমিসহ ১২ পুলিশ সদস্য আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রন আনতে শর্টগানের গুলি করা হয়। মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

এব্যাপারে সহকারি পুলিশ সুপার (লালমোহন সার্কেল) রফিকূল ইসলাম জানান, স্থানীয়দের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাস্তার উপর থেকে পুলিশ অবৈধ হকার উচ্ছেদ করতে গেলে হকাররা পুলিশের উপর চড়াও হয়। তখন পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রন করতে ৪১ রাউন্ড শর্টগানের গুলি করে। এই সময় ওসি সহ ১১ পুলিশ সদস্য গুরুত্বর আহত হয়।

তিনি আরো জানান, ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করে সার্বিক পরিস্থিতি উধ্বর্তন কর্মকর্তাদের অবহিত করা হবে এবং তাদের নির্দেশে আইনগত পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। এখন পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রনে আছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!