• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মনোযোগ দিয়ে কুরআন তিলাওয়াত শুনলেন ট্রাম্প (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৩, ২০১৭, ১০:২২ এএম
মনোযোগ দিয়ে কুরআন তিলাওয়াত শুনলেন ট্রাম্প (ভিডিও)

ঢাকা: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ অনুষ্ঠানে কুরআন তিলাওয়াতের আয়োজন করা হয়। গত শনিবার (২১ জানুয়ারী) মাল্টি প্রার্থনা অনুষ্ঠানের শুরুর দিকে ডালাস মুসলিম সোসাইটির এক্সিকিউটিভ ডাইরেক্টর ও ভার্জিনিয়ার বড় মসজিদের পেশ ইমাম মাওলানা মোহাম্মাদ মাজিদ পবিত্র কুরআন অর্থসহ তিলাওয়াত করেন। ইউটিউবে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-এর ২ মিনিট ৪৩ সেকেন্ডের এক ভিডিওতে দেখা যায় কুরআন তিলাওয়াতের সময় ট্রাম্প মনোযোগ সহকারে শুনছিলেন, এ সময় ফার্স্ট লেডি মিলানিয়া নড়াচড়া করলে তাকে ইশারায় নিষেধ করেন। 

প্রথাগতভাবেই প্রত্যেক দেশের প্রেসিডেন্টের কাজ শুরু করার পূর্বে এধরনের প্রার্থনা অনুষ্ঠান হয়ে থাকে। আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সময় থেকেই বিভিন্ন ধর্মের নেতাদের উপস্থিতিতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বিগত সব প্রেসিডেন্ট তাদের কাজ শুরু করেছেন। সেই রেওয়াজটি এখনো অব্যাহত রয়েছে।

৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে বিভিন্ন ধর্মের ২৬ জন ধর্মীয় নেতা উপস্থিত ছিলেন। এর মধ্যে ভার্জিনিয়ার বড় মসজিদের ইমাম মোহাম্মাদ মাজিদ মুসলিম প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন এবং কুরআন তিলাওয়াত করেন। এছাড়াও অনুষ্ঠানে সুরা ফাতেহা তেলাওয়াত করে শুনানো হয়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনকালীন সময় থেকে শুরু করে অভিষেক অনুষ্ঠান পর্যন্ত মুসলমানসহ অন্যান্যদের সম্পর্কে যে সব বক্তব্য-বিবৃতি প্রদান করেছে, সে সব বক্তব্য-বিবৃতির বিবেচনায় কুরআনের উল্লেখিত আয়াত দুটিকে নির্বাচন করেন ইমাম মোহাম্মদ মাজিদ। 

প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচন প্রচারণার সময় বলেছিলেন মুসলমানদেরকে তিনি মঙ্গলগ্রহে পাঠিয়ে দিবেন। এ ছাড়ও তিনি নারীদের নিয়ে নানা বিরুপ মন্তব্য করেন। যার কারণে তার শপথ গ্রহণের সময় ও পর দিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ ছড়িয়ে পরে।

ভিডিও:

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!