• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মমতার জন্য ইলিশ, মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী


নিউজ ডেস্ক মে ২৫, ২০১৮, ০২:২৯ পিএম
মমতার জন্য ইলিশ, মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা উপহার হিসেবে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কাছে পদ্মার ইলিশ ও যশোরের ছানার মিষ্টি পাঠিয়েছেন।

প্রধানমন্ত্রী শুক্রবার (২৫ মে) সকালে পশ্চিমবঙ্গ সফরে গেছেন। এর আগে বৃহস্পতিবার (২৪ মে) কলকাতায় মমতার বাড়িতে এসব উপহার পাঠানো হয়।

কলকাতার বাংলা দৈনিক আজকাল জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারে রয়েছে ২০ কেজি পদ্মার ইলিশ ও ২০ কেজি যশোরের ছানার মিষ্টি। এ ছাড়া ঢাকাই জামদানি, সিল্ক ও তাঁতের শাড়িও দেয়া হচ্ছে মমতাকে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাতে দৈনিকটি জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দীর্ঘদিনের সম্পর্ক।

সুমধুর সেই সম্পর্কের সূত্র ধরেই ২০১৫ সালে ঢাকায় ২১ ফেব্রুয়ারি উপলক্ষে যান মমতা ব্যানার্জি। তখন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাকে পদ্মার ইলিশ দিয়ে আপ্যায়ন করা হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, অতিথি আপ্যায়নে বাংলাদেশ বরাবরই ইলিশের ওপর নির্ভর করে। অতিথিরাও খুব পছন্দ করেন। পশ্চিমবঙ্গ আর বাংলাদেশের সম্পর্ক তো খুবই গভীর। ভাষা, সংস্কৃতিরও সাদৃশ্য রয়েছে। তাই কাছের মানুষকে আপ্যায়ন, উপহার দিতে বরাবর ইলিশই ভরসা। আর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে তো শেখ হাসিনার প্রাণের সম্পর্ক। তাই ইলিশ উপহার দেয়া তো হবেই।

উল্লেখ্য, বাংলাদেশ ইলিশ রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ফলে সাত বছর ধরে এখান থেকে পশ্চিমবঙ্গে ইলিশ যায়নি। তবে সম্প্রতি সরকার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!