• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মমতার হাত থেকে ‘বঙ্গভূষণ’ নিলেন বন্যা


বিনোদন প্রতিবেদক মে ২১, ২০১৭, ০২:৩৯ পিএম
মমতার হাত থেকে ‘বঙ্গভূষণ’ নিলেন বন্যা

ঢাকা: রবীন্দ্র সংগীত শিল্পী হিসেবে বাংলাদেশ ও ভারতে যে ক’জন তুমুল জনপ্রিয় তাদের মধ্যে অন্যতম রেজওয়ানা চৌধুরী বন্যা। বাংলাদেশের এই অসাধারণ রবীন্দ্র সংগীত শিল্পীর হাতেই এবার তুলে দেয়া হলো ভারতের পশ্চিম বঙ্গ সরকার কর্তৃক সবচেয়ে প্রভাবশালী ‘বঙ্গভূষণ’ পদকটি। যা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের।

শনিবার (২০ মে) নজরুল মঞ্চ থেকে ‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ সম্মাননা প্রদান করেন পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেই মঞ্চ থেকে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানার হাতে পুরস্কার তুলে দেন তিনি। এছাড়া অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। কারণ এর আগে এই সম্মান নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। কিন্তু এবার ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মানিত করা হয় তাকে। 

রেজওয়ানা চৌধুরী বন্যা ও সৌমিত্র চ্যাটার্জী ছাড়াও এবার আরো পুরস্কৃত হয়েছেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শিল্পপতি ওয়াই সি দেবেশ্বর, চিকিৎসক ধীমান গঙ্গোপাধ্যায়, রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি অরুণপ্রসাদ মুখোপাধ্যায়, বাউলশিল্পী খেজমত ফকির, গনত রাভা, লখন দাস, যাত্রাশিল্পী চপল ভাদুড়ি, রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরি ও চিকিৎসক অভিজিৎ চৌধুরি।

বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ পশ্চিমবঙ্গ সরকারের পুরস্কার। ২০১২ সাল থেকে এই সম্মান প্রদান করা হচ্ছে। যার প্রচলন শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ২০১৫ সালে নজরুলগীতি শিল্পী প্রয়াত ফিরোজা বেগমকে মরণোত্তর বঙ্গবিভূষণ দেওয়া হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!