• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মহাকাশ সশস্ত্র বাহিনী গড়ার ঘোষণা ট্রাম্পের


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০১৮, ০২:৪৪ পিএম
মহাকাশ সশস্ত্র বাহিনী গড়ার ঘোষণা ট্রাম্পের

ঢাকা : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কার্যালয় পেন্টাগনকে নতুন ‘মহাকাশ বাহিনী’ তৈরির নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মহাকাশ বাহিনী গঠনে উদ্যোগী হতে এবং এজন্য কাজ শুরু করার নির্দেশনা দিয়েছেন তিনি। গত সোমবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্পেস কাউন্সিলের বৈঠকে তিনি এসব কথা জানান। সিএনএনের খবর।

হোয়াইট হাউজের ইস্ট রুমে ন্যাশনাল স্পেস কাউন্সিলের সঙ্গে এক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প বলেন, মহাকাশে আমাদের কর্তৃত্ব অবশ্যই প্রতিষ্ঠা করতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ, মহাকাশ বাহিনীতে ষষ্ঠ সশস্ত্র বাহিনী গড়ে তুলতে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পেন্টাগনকে আমি জরুরি ভিত্তিতে নির্দেশ দিয়েছি। বিমান বাহিনী ও মহাকাশ বাহিনীকে আলাদাভাবে গড়ে তোলা হবে। তবে তাদের সুযোগ-সুবিধা একই ধরনের থাকবে বলেও জানান তিনি। ট্রাম্প বলেন, এটা আমাদের জন্য একটি বড় পদক্ষেপ হবে। এই উদ্যোগ কেবল বাণিজ্যিক ক্ষেত্রেই নয়, সার্বিকভাবে ইতিবাচক হবে।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এই ‘স্পেশাল ফোর্স’ মহাকাশ যুদ্ধের জন্যই প্রস্তুত করা হবে। মার্কিন স্পেস কমান্ড কার্যালয় থেকে এই মহাকাশ অভিযান নিয়ন্ত্রণ করা হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময়ও মহাকাশে যুক্তরাষ্ট্রের উপস্থিতির ওপর গুরুত্ব আরোপ করা হয়েছিল। কিন্তু তা আর কার্যকর করা হয়নি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!