• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মহাসড়কে নছিমন-করিমন চলাচল বন্ধে নির্দেশ


আদালত প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০১৭, ০১:৪৮ পিএম
মহাসড়কে নছিমন-করিমন চলাচল বন্ধে নির্দেশ

ঢাকা: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ১০ জেলার মহাসড়ক থেকে শ্যালো ইঞ্জিনচালিত তিন চাকার বাহন নছিমন, করিমন চলাচল বন্ধে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে আদালতের জারি করা রুলের চুড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ দুপুরে এই আদেশ দেন।

দশ জেলা হলো বাগেরহাট, নড়াইল, সাতক্ষীরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া, ঝিনাইদহ, খুলনা ও যশোর। এছাড়া সারা দেশে নছিমন, করিমন চলাচলে বন্ধে সার্কুলার জারি করতে সরকারের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে সড়ক-মহাসড়কে মোটর যান চালানোর অনুমোদন দেয়ার ক্ষেত্রে মোটরযান অধ্যাদেশ অনুসরণ করতে কেন নির্দেশনা দেয়া হবে না- তা জানতে চেয়ে একটি রুলও জারি করেন হাই কোর্ট। সে রুলের চুড়ান্ত নিষ্পত্তি করে আজ আদালত এ আদেশ দেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এ বিষয়ে একটি রিট আবেদন করেছিলো। আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরে আদালত থেকে বেরিয়ে মনজিল মোরসেদ বলেন, এসব বাহন ‘অবৈধভাবে’ মহাসড়কে চলাচল করায় প্রতিদিন বহু যাত্রীর প্রাণহানি ঘটে এবং শত শত কোটি টাকার সম্পদ নষ্ট হয়।

‘মহাসড়কে দুর্ঘটনার কারণ অবৈধ যানবাহন নছিমন করিমন ভটভটি’ শিরোনামে গত ১৫ নভেম্বর দৈনিক ইনকিলাবে প্রকাশিত একটি প্রতিবেদনও এই রিট আবেদনের সঙ্গে যুক্ত করা হয়েছিলো ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!