• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মা-ছেলের বৈঠকে ঠিক হবে বিএনপির ভবিষ্যৎ করণীয়!


নিজস্ব প্রতিবেদক জুন ২৭, ২০১৭, ১০:২৭ এএম
মা-ছেলের বৈঠকে ঠিক হবে বিএনপির ভবিষ্যৎ করণীয়!

ফাইল ছবি

ঢাকা : লন্ডন সফরে যাচ্ছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এখনো তার লন্ডন সফরের দিনক্ষণ চূড়ান্ত হয়নি, তবে আগামী জুলাই মাসের মাঝামাঝিতে তিনি লন্ডন সফর করবেন বলে দলীয় একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

বিএনপি চেয়ারপারসন কার্যালয়ের সাথে যুক্ত একজন নেতা বলেন, এ সফর হবে ‘কলা বেচা ও রথ দেখার মতো’। তারেক রহমান আগে থেকেই লন্ডনে রয়েছেন, আর দলীয় প্রধান চিকিৎসার জন্য সেখানে যাচ্ছেন। তাদের মধ্যে দেশের চলমান রাজনীতি ও দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হবে, নানা সিদ্ধান্ত হবে এটাই স্বাভাবিক। এছাড়া কূটনীতিকভাবেও এ সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।

চিকিৎসার জন্য দলের চেয়ারপারসন লন্ডন যাওয়ার চিন্তাভাবনা করলেও তার এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছেন বিএনপির নেতারা। তারা মনে করেন, ভবিষ্যতে দলের করণীয়, বিশেষ করে নির্বাচনকালীন সরকার ইস্যুতে দলের চূড়ান্ত অবস্থান কী হবে, সেই বিষয়ে ছেলে তারেক রহমানের পরামর্শ নেবেন তিনি। আগামী নির্বাচনে বিএনপির অংশ নেয়া, না নেয়ার বিষয়ে দু’জনের মধ্যে আলোচনা এবং জরুরি সিদ্ধান্ত হতে পারে। এছাড়া সাংগঠনিক বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে লন্ডনে। বিশেষ করে দলের স্থায়ী কমিটির তিনটি শূন্য পদে কাদের নিয়োগ দেয়া যায় সেই আলোচনাও হতে পারে তাদের মধ্যে।

ফাইল ছবি

বর্তমানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করছেন। আসন্ন সফরে তার কাছেই উঠবেন খালেদা জিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সিনিয়র এক নেতা বলেন, খালেদা জিয়ার আসন্ন এই সফর নিছক চিকিৎসার উদ্দেশ্যেই নয়, এর রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। সামনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে বিএনপি কোন প্রক্রিয়ায় অংশ নেবে, আন্দোলন কর্মসূচি ঠিক কবে নাগাদ গ্রহণ করা হবে। নির্বাচন নিয়ে পর্যবেক্ষক মহল ও আন্তর্জাতিক মহলের কী মনোভাব, এসব গুরুত্বপূর্ণ বিষয়ে দলের শীর্ষ দুই নেতার মধ্যে সেখানে আলোচনা হওয়াটা খুবই স্বাভাবিক। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে। এছাড়া খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টিও গুরুত্বপূর্ণ।

সংশ্লিষ্ট ওই নেতা আরো বলেন, সাম্প্রতিক সময়ে খালেদা জিয়ার চোখে কিছু সমস্যা হচ্ছে। এর আগেও তিনি লন্ডনে চোখের চিকিৎসা নিয়েছেন। তবে চিকিৎসার জন্য দলের চেয়ারপারসন লন্ডন যাওয়ার চিন্তাভাবনা করলেও তার এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছি আমরা।  

প্রসঙ্গত, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান প্রায় ১০ বছর ধরে লন্ডনে অবস্থান করছেন। এক-এগারোর সরকারের সময়ে কারাগার থেকে জামিনে মুক্ত হয়ে গুরুতর অসুস্থ তারেক রহমান চিকিৎসার জন্য লন্ডনে যান। তখন থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। তার সাথে আছেন স্ত্রী ডা. জুবাইদা রহমান ও মেয়ে জাইমা রহমান।

সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন খালেদা জিয়া। দুই মাসের বেশি সময় তখন তিনি লন্ডনে ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!