• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘মাইয়ার বিয়া, না হলে মানুরে বেছতাম না’


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৭, ২০১৮, ০৬:৫০ পিএম
‘মাইয়ার বিয়া, না হলে মানুরে বেছতাম না’

ঢাকা: ‘টাকার দরকার সামনে মাইয়ার বিয়া। না হলে মানুরে বেছতাম না। গরুটা আমার সন্তানের মতো’ কথাগুলেঅ বলছিলেন পাবনা থেকে ব্যাপারীদের সঙ্গে রাজধানীতে গরু বিক্রি করতে আসা সিরাজ মিঞা। সবাই চার পাঁচটি গরু নিয়ে এলেও তিনি এনেছেন একটি গরু। আদর করে সিরাজ মিঞা তাকে ডাকেন মানু নামে।   

পাবনার সাথিয়া উপজেলায় সিরাজ মিঞার বাড়ি। পেশায় কৃষিজীবী। ধান চাষ আর বিলের মাছ ধরে সংসার চলে সিরাজ মিঞার। আগামী অক্টোবরে মেয়ের বিয়ে। কিন্তু বিয়ের খরচের টাকা এখনও জোগাড় হয়নি, তাই ইচ্ছা না থাকলেও পালা গরু মানুকে বিক্রি করেই মেয়ের বিয়ের খরচ যোগানোর সিদ্ধান্ত নিয়েছেন সিরাজ মিঞা।   

গরুকে মানু ডাকার কারণ সম্পর্কে সিরাজ মিঞা বলেন, ‘বাছুর থেকে গরুটারে পালছি। বেলা করে খাবার দিতাম। খুবই শান্ত স্বভাবের। তাই নাম দিছি মানু। তারে মানু বলে ডাকলেও সেও বুঝে। মানু খুবই আদরের। টাকার দরকার সামনে মাইয়ার বিয়া। না হলে মানুরে বেছতাম না। গরুটা আমার সন্তানের মতো’।

রাজধানীতে এ বছর মোট ২৩টি পশুর হাট বসেছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১০টি ও দক্ষিণে থাকছে ১৩টি পশুর হাট। এছাড়া দেশের বিভিন্ন স্থানে জেলা উপজেলায় বসেছে কোরবানি পশুর হাট।

এবার জিলহজ মাসের ১০ তারিখ আগামী ২২ আগস্ট বুধবার পবিত্র ঈদুল আজহা তথা কোরবানি ঈদ উদযাপিত হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!