• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাগুরায় ৪ রাজাকারের সড়কের নাম পরিবর্তন


মাগুরা প্রতিনিধি মার্চ ৮, ২০১৭, ০৮:৩৮ পিএম
মাগুরায় ৪ রাজাকারের সড়কের নাম পরিবর্তন

মাগুরা: অবশেষে মাগুরার স্বাধীনতা বিরোধীদের নামে থাকা চারটি সড়কের নাম মহামান্য হাইকোর্টের নির্দেশে পরিবর্তন করা হয়েছে। এরমধ্যে জেলা শহরের তিনটি সড়ক এবং অন্যটি মহম্মদপুর উপজেলার বিনোদপুরে এলাকায়।

পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল জানান, মঙ্গলবার (৭ মার্চ) রাতে পৌরসভার পক্ষ থেকে মাইকিং করে শহরের এমআর রোড় (মোকলেছুর রহমান সড়ক), এইচআর রোড় (হাবিবুর রহমান সড়ক) ওয়াজেদ আলী খান সড়কের নাম পরিবর্তনের ঘোষণা দেয়া হয়েছে। সঙ্গে নতুন নামকরণ না করে এ তিনটি সড়ককে পূর্বে নামে ফিরিয়ে নেয়া হয়েছে।

এখন থেকে এমআর রোড়কে কলেজ রোড়, হাবিবুর রহমান সড়ককে নতুন বাজার সড়ক ও ওয়াজেদ আলী খান সড়ক আবালপুর সড়ক হিসেবে পূর্বের নামে পরিচিতি পাবে। এ তিনটি সড়কে থাকা সাইনবোর্ড থেকে স্ব-স্ব প্রতিষ্ঠানের মালিকদের নিজ উদ্যোগে বর্তমানে লেখা সড়কের নাম পরিবর্তনের আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি মাহমান্য হাইকোর্টে দেয়া এক নির্দেশে পৌর কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে বলে জানান, পৌর মেয়র।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোল্যা নবুয়ত আলী জানান, স্বাধীনতা বিরোধীদের নামে থাকা সড়কগুলোর নাম পরিবর্তন করায়  মুক্তিযোদ্ধারা অত্যন্ত খুশি। এটি মাগুরাবাসীর প্রাণের দাবি ছিল।

তিনি বলেন, মাগুরার গুরুত্বপূর্ণ যে তিন সড়ক এক সময় স্বাধীনতা বিরোধীদের নামে করা হয়েছিল, তারা প্রত্যেকেই একাত্তরে পিস কমিটির নেতৃত্বে ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তাদের নিদের্শে ও তাদের নামেই মাগুরায় নানা স্বাধীনতা বিরোধী কর্মকান্ড সংঘটিত হয়েছে।

এদিকে মাগুরার মহম্মদপুর উপজেলার বিনোদপুরে স্বাধীনতা বিরোধী চাঁদ আলি শিকদারের নামে নামকরণ করা একটি সড়কের নামফলক ভেঙ্গে দেয় উপজেলা প্রশাসন।

বিনোদপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহম্মদপুর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি রাজ্জাক মন্ডল জানান, স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবির মুখে ও পরবর্তীতে মহামান্য হাইকোর্টে নির্দেশে একাত্তরের কুখ্যাত রাজাকার কমান্ডার ১২ মুক্তিযোদ্ধা হত্যাকারী চাঁদ আলীর নামে থাকা বিনোদপুর বাবুখালী সড়কের নাম ফলক গত ৫ জানুয়ারি ভেঙ্গে ফেলে উপজেলা প্রশাসন।

তবে আব্দুর রাজ্জাক মন্ডল অভিযোগ করেন, কুখ্যাত রাজাকার হওয়া সত্তত্বেও চাঁদ আলী স্বাধীনতা পরবর্তী সময়ে আওয়ামী লীগের রাজনীতি করার সুযোগ পেয়েছে। এমনকি তাকে জেলা কৃষক লীগের সভাপতি পর্যন্ত বানানো হয়েছে। ২০১৫ সালে তার ছেলে মিজান শিকদারকে বিনোদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বানানো হয়েছে। এমনকি বিগত ইউপি নির্বাচনে ওই রাজাকার পুত্রকে আওয়ামী লীগের মনোনয়ন দিয়ে চেয়ারম্যান পর্যন্ত বানানো হয়েছে।

সম্প্রতি হাইকোর্ট সারাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে থাকা সড়ক ও স্থাপনার নাম অপসারনের নির্দেশ প্রদান করেন। পরবর্তীতে স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে মাগুরার এই চারটিসহ সারাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে থাকা ৩২ সড়কের তালিকা প্রকাশ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!