• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৮, ২০১৮, ০৪:১৬ পিএম
মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় বাংলাদেশ

ফাইল ফটো

ঢাকা: অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে ২০১৮ সালে বাংলাদেশ বিশ্বে তৃতীয় অবস্থানে উন্নীত হয়েছে। প্রথম স্থানে চীন, দ্বিতীয় স্থানে ভারত। ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশের অবস্থান ছিল পঞ্চম।

জাতিসংঘের অঙ্গসংগঠন কৃষি ও খাদ্য সংস্থা (ফাও) এর সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (১৮ জুলাই) ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮’ উপলক্ষে মৎস্য ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ সে তথ্য তুলে ধরেন।

প্রাণিসম্পদমন্ত্রী জানান, বাংলাদেশ ইকোনমিক রিভিউয়ের তথ্য মতে, বাংলাদেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান এখন ৩.৫৭ শতাংশ এবং কৃষিজ জিডিপিতে এ খাতের অবদান ২৫.৩০ শতাংশ। আর দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের অধিক লোক মৎস্য আহরণে জড়িত। ২০১৭-১৮ সালে দেশ প্রায় ৬৯ হাজার মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে।

মন্ত্রী আরো জানান, বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় দেশের জনগণ এখন জনপ্রতি গড়ে ৬২.৫৮ গ্রাম মৎস্যগ্রহণ করছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, জনপ্রতি দরকার মাত্র ৬০ গ্রাম। জাটকা নিধন রোধের কার্যকারিতার দরুণ ব্যাপক ইলিশ উৎপাদনের কারণে ২০১৭-১৮ সালে প্রায় ৫ লাখ টন ইলিশ উৎপাদিত হয়েছে, ২০০৮-০৯ সালে যা ছিল প্রায় ৩ লাখ টন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!