• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাছ ধরতে গিয়ে কুমির শিকার!


রাজশাহী প্রতিনিধি  নভেম্বর ৩০, ২০১৬, ০৯:৫৭ পিএম
মাছ ধরতে গিয়ে কুমির শিকার!

রাজশাহী : নাটোরের লালপুরের বিলমাড়িয়া এলাকায় বুধবার (৩০ নভেম্বর) সকালে পদ্মা নদীতে মাছ ধরতে যান পাশের নাগশোষ গ্রামের ফজর আলী সরদারের ছেলে আনারুল সরদার। পরে নদীতে জাল পাতেন, এক পর্যায়ে জালে টান লাগে। প্রথমে বেশ বড় মাছ মনে করেন তিনি।

তবে জালে আটকা পড়া জিনিসটা চোখে পড়তেই চোখ যেনো কপালে উঠে গেলে তার। এ কি! জালে আটকা পড়ে আছে আস্তো কুমির। এরপরে আশেপাশের জেলেদের সহযোগিতা নিয়ে কুমিরটাকে ডাঙায় আনা হয়। কুমিরটি লম্বায় পাঁচ ফুট।দীর্ঘ দিন পরে পদ্মায় কোনো জেলের জালে কুমির ধরা পড়েছে। স্থানীয় লোকজন কুমিরটিকে ধরে একটি পুকুরে রেখে দেয়।

লালপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, স্থানীয়ভাবে খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার আবু তাহির, ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু ওবায়েদ সহ অন্যান্যরা ঘটনাস্থল পরির্দশন করে। কুমিরটি মাছ ধরার জালে আটকা পড়লে, স্থানীয় জনতা উদ্ধার করে পাশ্ববর্তী একটি পুকুরে রাখে। উর্ধ্বতন মহলের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

লালপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম জানান, কুমিরটিকে আবার পদ্মা নদীতে ছেড়ে দেয়া হয়েছে। 

এ বিষয়ে বন্য প্রাণি ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, আশি বা নব্বই দশকের দিকে মিঠা পানির কুমির পদ্মায় প্রায়ে দেখা যেতো। কিন্তু সম্প্রতি বছরগুলোতে তা আর দেখা যায়নি। গত বছর মধুমতি নদীতে একটি কুমির ধরা পড়েছিলো। এ বছর পদ্মায় আরো একটি ধরা পড়েছে। গত বছর মধুমতি নদীতে যেটি ধরা পড়েছিলো সেটি আকারে অনেক বড় ছিলো। 

তিনি আরো জানান, মিঠা পানির কুমির আবার দেখা যাওয়ার পেছনে দুইটি কারণ থাকতে পারে। হয় দেশের কোনো নদীতে এরা বংশ বিস্তার করছে। অথবা ভারত থেকে প্রবেশ করেছে। কুমিরটিকে পদ্মায় ছেড়ে দেয়া হয়েছে।  

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!