• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাটির পরিবর্তে বালু দিয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


নীলফামারী সংবাদদাতা জুলাই ১০, ২০১৮, ০৮:০৯ পিএম
মাটির পরিবর্তে বালু দিয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!

নীলফামারী : জেলার ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের চরখড়িবাড়ী এলাকায় মাটির পরিবর্তে বালু দিয়ে তৈরি করা হচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বামতীর বাঁধ। এতে করে এই বর্ষা মৌসুমে বাঁধটি বিধ্বস্ত হওয়ার আশংকা করছে এলাকাবাসী।

সূত্র মতে পানি উন্নয়ন বোর্ডের অধীনে ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের চরখড়িবাড়ী এলাকাকে বন্যামুক্ত রাখতে ৩৬০ মিটার দীর্ঘ বাঁধ নির্মাণের জন্য ৪ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। বাঁধ নির্মাণের কাজ পান ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আরাধনা এন্টারপ্রাইজ। কিন্তু মাটির পরিবর্তে বালু দিয়ে বাঁধ নির্মাণসহ নানা অনিয়মের  অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

বাঁধ ঘেঁষা চর খড়িবাড়ী গ্রামের অনেকের অভিযোগ করে বলেন, মাত্র ১০ ফিট দুরে ছয়টি বোমা মেশিন বসিয়ে তিস্তা নদী থেকে বালু তুলে তৈরি করা হয়েছে বামতীর বাঁধটি। মেশিন দিয়ে করা হচ্ছে না কমপেক্ট। বোমা মেশিন দিয়ে তিস্তা নদী থেকে তুলে আনা পাথর না ভেঙ্গেই তা দিয়ে তৈরি করা হয়েছে সিসি ব্লক। এসব ব্লক তৈরি করতে দেয়া হয়েছে প্রয়োজনের তুলনায় কম সিমেন্ট। এলাকাবাসী জানান. বাঁধের ওপর জিও টেক্সটাইল না বিছিয়েই পিচিং করা হয়েছে ওইসব সিসি ব্লক।

গত কয়েকদিন আগের ভারী বর্ষণ এবং তিস্তার পানি বেড়ে যাওয়ায় পানির তোরে বালু দিয়ে তৈরি করা বাঁধটির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়ে গেছে ইতি মধ্যেই। আবারো বৃষ্টি হলে সিসি ব্লকের ফাঁক দিয়ে পানি চুঁয়ে বাঁধের বালু ধ্বসে গিয়ে পড়বে তিস্তা নদীতে।

এতে করে তিস্তা গর্ভে বাঁধটি বিলীন হয়ে যাওয়ার আশংকা এলাকাবাসীর বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ডালিয়া বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল আলম চৌধুরীর কাছে বাঁধ নির্মাণে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই এলাকায় মাটি না পেয়ে বাধ্য হয়ে তিস্তা থেকে মেশিন দিয়ে বালু তুলে বামতীর বাঁধ নির্মাণ করা হচ্ছে।

অন্যান্য অনিয়ম অস্বীকার করে বলেন, যেভাবে বাঁধটি নির্মাণ করা হচ্ছে তাতে বানের পানির তোড়ে ভেঙ্গে যাওয়ার কোনো সুযোগ নেই বলে তিনি জানান।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!