• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মাত্র ৩৭ মিনিটেই চ্যাম্পিয়ন জোকোভিচ


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৫, ২০১৮, ০৪:৫৬ পিএম
মাত্র ৩৭ মিনিটেই চ্যাম্পিয়ন জোকোভিচ

ছবি: সংগৃহীত

ঢাকা: মাত্র ৩৭ মিনিটেই সাংহাই মাস্টার্স জিতে নিলেন ক্রমশ অপ্রতিরোধ্য হয়ে উঠা নোভাক জোকোভিচ। ফাইনালে ক্রোয়েশিয়ার বোরনা চোরিচকে ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে চতুর্থবার চ্যাম্পিয়ন হলেন ৩১ বছর বয়সী এই সার্বিয়ান তারকা।

রোববার রাতে গ্রাউন্ডস্ট্রোকের চতুর প্রয়োগে ৩১ বছরের নোভাক চোরিচের সার্ভিস ভাঙেন প্রথম সেটের ষষ্ঠ গেমে। সঙ্গে বারবার নেটে টেনে এনে ক্রোয়েশীয় প্রতিপক্ষকে বোকা বানিয়ে। প্রথম সেটে তাঁর এতটাই দাপট ছিল যে নিজের সার্ভিসে মাত্র চারটি পয়েন্ট হারান। অথচ চোরিচকে এ দিন এতটা অসহায় দেখাবে কেউ ভাবতে পারেননি!

এখানে ১৩ নম্বর বাছাই চোরিচকে নিয়ে রীতিমতো প্রত্যাশাই ছিল। বিশেষ করে সেমিফাইনালে রজার ফেডেরারকে হারানোর পরে। বাস্তবে হল ঠিক উল্টো। টেনিস বিশ্লেষকদের হতাশ করে কোনও প্রতিরোধই গড়তে পারলেন না বছর একুশের ক্রোট তারকা। নোভাকের বিরুদ্ধে লড়াইয়ে তাঁর খেলায় বলার মতো ঘটনা একটাই। ম্যাচ পয়েন্টে দাঁড়িয়ে থাকা টেনিস মহাতারকাকে বার তিনেক আটকে দেওয়া।

টানা ১৮ ম্যাচে জয়ী নোভাক তাড়া করছেন বিশ্বের এক নম্বর রাফায়েল নাদালকেও। টেনিস বিশ্লেষকরা বলছেন, এ ভাবে খেলে যেতে পারলে তাঁর এক নম্বরে ফিরে আসার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তার উপর নাদাল এখন হাঁটুর চোট নিয়ে বিব্রত। সে ক্ষেত্রে এক নম্বরের জায়গা সার্বিয়ান মহাতারকার কাছে মোটেই অসম্ভব কোনও লক্ষ্য নয়।

এক নম্বরে ফেরার সম্ভাবনা নিয়ে জোকোভিচ নিজে বলছেন, ‘‘অস্ত্রোপচারের পরে আমার কী অবস্থা ছিল সেটা নিজেই জানি। সেখান থেকে মরসুমের প্রায় শেষে দু’নম্বরে ফেরা স্বপ্নের মতো। এক নম্বর নিয়ে ভাবছি না। সামনে একটাই লক্ষ্য। এই ছন্দটা পরের মরসুমেও টেনে নিয়ে যাওয়া।’’

সাংহাইয়ে ট্রফি জিতে তাঁর আরও প্রতিক্রিয়া, ‘‘শেষ চার মাস সত্যিই চমৎকার কাটল। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। ভাল লাগছে র‌্যাঙ্কিংয়ে রাফার এতটা কাছে আসতে পেরেও।’’ আর পরাজিত চোরিচ বলেছেন, ‘‘আমার কোনও অভিযোগ নেই। টেনিস ইতিহাসে সর্বকালের সেরা এক জনের কাছে হেরে যাওয়ায় কোনও লজ্জা থাকতে পারে না।’’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই 

Wordbridge School
Link copied!