• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘মাথা উঁচু করে সুবর্ণ জয়ন্তী উদযাপন করব’


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৭, ১২:৪০ পিএম
‘মাথা উঁচু করে সুবর্ণ জয়ন্তী উদযাপন করব’

ঢাকা: বিশিষ্ট ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক-২০১৭ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। ভিক্ষার ঝুলি নিয়ে নয়, আমরা মাথা উঁচু করে সেই সুবর্ণ জয়ন্তী উদযাপন করবো।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৭ সালের স্বাধীনতা পদক প্রদানকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, সবক্ষেত্রেই আমরা এগিয়েছি, আরও এগিয়ে যাবো। প্রবৃদ্ধি বেড়েছে, বাজেট বৃদ্ধি করেছি। পাঁচ কোটি মানুষ নিম্ন থেকে মধ্যবিত্ত হয়েছে। হতদরিদ্রের হার কমেছে, লেখাপড়ার হারও বেড়েছে। সব মিলিয়ে আমরা পূর্ণাঙ্গতার দিকেই এগিয়ে যাচ্ছি।

তিনি বলেন, দুর্নীতির ভুয়া অভিযোগে পদ্মাসেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করে দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কোনো দুর্নীতির প্রমাণ মেলেনি, কানাডার কোর্টেই এই রায় হয়েছে।

তিনি বলেন, আমরা এখন নিজস্ব খরচে পদ্মাসেতু নির্মাণ করছি। বাংলাদেশকে যে আর অবহেলা করা যায় না, আন্তর্জাতিক সংস্থাগুলো এর মধ্য দিয়ে সেই শিক্ষাই পেয়েছে। পৃথিবীতে কোনো দেশ এক সাথে এতো বেতন কখনও বৃদ্ধি করে না, যা আওয়ামী লীগ সরকার করেছে বলেও মন্তব্য করেন তিনি।

পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান হলো, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এন এম নাজমুল আহসান, শহীদ ফয়জুর রহমান আহমেদ ও বাংলাদেশ বিমানবাহিনী।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, সাহিত্যে রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী।

সংস্কৃতিতে অধ্যাপক এনামুল হক ও ওস্তাদ বজলুর রহমান বাদল। সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান ও অধ্যাপক ললিত মোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, সচিব, কূটনীতিক, সংসদ সদস্য এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!