• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাদক ঠেকাতে সামরিক শাসনের হুমকি দুতার্তের


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৭, ০৪:৫৫ পিএম
মাদক ঠেকাতে সামরিক শাসনের হুমকি দুতার্তের

ঢাকা: জনগণ, বিশেষ করে যুব- সমাজকে রক্ষা করার জন্য প্রয়োজনে ফিলিপাইনে সামরিক শাসনের হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। তিনি বলেছেন, মাদক সমস্যা আরও তীব্র হলে সুপ্রিম কোর্ট ও জাতীয় সংসদকে উপেক্ষা করে সামরিক শাসন জারি করা হবে।
 
ফিলিপাইনের চেম্বার অব কমার্সের এক বৈঠকে বক্তব্য দেয়ার সময়ে তিনি এ প্রচ্ছন্ন হুমকি দেন বলে রোববার আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হয়। দুতার্তে এ সময় বলেন, পুরো জাতির বিপরীতে দু’একজনের অধিকার রক্ষার জন্য আমি সুপ্রিম কোর্টকে গণ্য করব না। সবার ওপরে দেশ। পরিস্থিতি যদি সত্যিই খারাপ হয়, তাহলে আমি সামরিক শাসন জারি করব।
 
দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দুতার্তে একজন বিতর্কিত। দেশটির সীমান্ত সংলগ্ন এলাকা ও কয়েকটি শহরে মাদকের বিস্তার ভয়াবহ আকার ধারণ করেছে। মাদক নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নিয়েও আশানুরূপ কোন ফল না পেয়ে অবশেষে বিশেষ অভিযান চালান দুতের্তে। ফলে দেশটিতে মাদকবিরোধী অভিযানে পুলিশ ও নজরদারী গ্রুপের হাতে প্রথম ৬ মাসে প্রায় ৬ হাজার জন নিহত ও সহস্রাধিক মানুষ আহত হয়েছে। এ হতাহতের ঘটনার সমালোচনা করে আসছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাসহ মানবাধিকার বাস্তবায়ন সংস্থাগুলো। এই সমালোচনার পরেও মাদকের বিরুদ্ধে দমন অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দুতার্তে।

প্রসঙ্গত, ফিলিপাইনের সংবিধান অনুযায়ী, বিদেশি আগ্রাসন কিংবা অভ্যন্তরীণ সশস্ত্র বিদ্রোহ দেখা দিলে কেবল সামরিক আইন জারি করতে পারেন প্রেসিডেন্ট। তবে দেশটির সর্বোচ্চ আদালত বা সংসদ তা প্রত্যাহার করতে পারে।

সোনালী নিউজ ডটকম/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!