• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মাদকের প্রভাব থেকে দূরে রাখবে যোগব্যায়াম: সেতুমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ২১, ২০১৮, ০৬:১৬ পিএম
মাদকের প্রভাব থেকে দূরে রাখবে যোগব্যায়াম: সেতুমন্ত্রী

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যোগব্যায়াম আমাদের তরুণদের ভালো কাজে উদ্বুদ্ধ করবে, মাদকের প্রভাব থেকে দূরে রাখবে।

বৃহস্পতিবার (২১ জুন) রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এসময় সবাইকে যোগব্যায়াম করার পরামর্শ দেন সেতুমন্ত্রী।

সেতুমন্ত্রী জানান, ২১ আগস্টের বোমা হামলায় তার শরীরের নানা অংশ আহত হয়। এর ফলে তিনি চাইলেই যোগব্যায়ামের আসন করতে পারেন না। তবে যোগব্যায়ামের সুফল সম্পর্কে তিনি জানেন।

তিনি বলেন, যোগ হলো এক বিশেষ ধরণের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন পন্থা। শারীরিক ও মানসিক সুস্থতার জন্য এই অনুশীলন করা হয়। প্রাচীন ভারতে এটির আবিস্কার। এখনও যোগ ব্যায়াম ভারতসহ বিশ্বের অনেক দেশেই চর্চা হচ্ছে। মাদক সমস্যার সমাধানে যোগব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশে চতুর্থবারের মতো দিবসটি পালিত হচ্ছে। সামঞ্জস্য ও শান্তির জন্য যোগ স্লোগানকে সামনে রেখে ভারতীয় দূতাবাসের আয়োজনে সকাল ৭টায় শুরু হয় এ অনুষ্ঠান। অনুষ্ঠানে ১০ হাজারের বেশি মানুষ অংশ নেন।। যারা যোগব্যায়ামে অংশ নেননি তারা গ্যালারিতে বসে যোগব্যায়ামের কলাকৌশল উপভোগ করেন।

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার জন্য প্রথম প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেয়ার সময় তিনি এর গুরুত্ব তুলে ধরেন। চতুর্থবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে শিশু, বৃদ্ধ, নারী, পুরুষসহ প্রায় সব শ্রেণির মানুষ এই যোগ দিবসে যোগ দেন।

অনুষ্ঠানের শেষে একটি লাকি ড্র অনুষ্ঠিত হয়। বিজয়ীরা পুরস্কার হিসেবে একটি টাটা টিয়াগো গাড়ি, একটি বাজাজ মোটরসাইকেল, ভারতে ভ্রমণ প্যাকেজ, দুজনের দিল্লি ট্রিপ এবং ঢাকায় পাঁচ তারকা হোটেলে দুজনের থাকার সুযোগ লাভ করেন। প্রথম পুরস্কার টাটা টিয়াগো গাড়ি বিজয়ী হন মো. খায়রুল হাসান খান।

রাজশাহী ও চট্টগ্রামের সহকারী হাইকমিশনের উদ্যোগেও একই ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া বিভিন্ন যোগ সংস্থা ও প্রতিষ্ঠান বৃহস্পতিবার (২১ জুন) আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনের জন্য পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!