• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাদরাসার মৌলভীদের বেতন ভাতা দিতে হাইকোর্টের নির্দেশ


আদালত প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৭, ০২:২৩ পিএম
মাদরাসার মৌলভীদের বেতন ভাতা দিতে হাইকোর্টের নির্দেশ

ঢাকা: হাইস্কুলের ধর্ম বিষয়ে সহকারী শিক্ষকদের মতো মাদরাসার সহকারী মৌলভীদের বেতন ভাতাসহ সকল সুযোগ দিতে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

বুধবার (২৯ নভেম্বর) দুপুরে এ বিষয়ে আদালতের জারী করা রুল নিষ্পত্বি করে বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, হাইস্কুলের ধর্ম বিষয়ে (কামিল পাশ) সহকারী শিক্ষকরা বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা পান ৮ হাজার থেকে ১১ হাজার ১শ পঞ্চাশ টাকা। অপরদিকে মাদরাসার সহকারী মৌলভী (কামিল পাশ) পান  ৬ হাজার ৪ শ থেকে ৯ হাজার ৩শ পাচ টাকা।

একই শিক্ষা ও বোর্ডের সমমান থাকার পরেও ১৯৯৫ সাল থেকে এই বেতনের ক্ষেত্রে বৈষম্য ছিলো। বৈষম্য নিরসন চেয়ে ২০১৫ সালে রাজবাড়ীর মাওলানা রফিকুল ইসলামসহ ৭৯ জন রিট করেন। সে রিটোর শুনানী করে আদালত সে বছরই কেন এই বৈষম্য দুর করা হবে না জানতে চেয়ে রুল জারী করেন। সে রুল নিষ্পতি করে আজ আদালত এ রায় দিলেন।

রিটের পক্ষে আদালতে শুনানী করেন সিনিয়র আইনজীবী এবিএম নুরুল ইসলাম। সাথে ছিলেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন ও মহিউদ্দিন মহিম।

রায়ের পর এবিএম নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সারাদেশের প্রায় এরকম ১০ হাজার শিক্ষক রয়েছেন। আদালতের রায়ের পর সবাই এখন থেকে স্কুলের শিক্ষকদের মতো বেতনসহ সকল সুযোগ সুবিধা পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ রিটের বিবাদী করা হয়েছিলো।

২০১৩ সালের এনটিআরসির সার্টিফিকেট থেকে জানা যায় হাইস্কুলেরর ধর্ম বিষয়ের সহকারী শিক্ষকদের মতো বেতন ও সুযোগ সুবিধা পাবেন। কিন্তু এর বাস্তবায়ন ছিলো না। ফলে সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট করা হলে আদালত থেকে এ রায় এলো।

সম্প্রতি সমান সুযোগ দিয়ে  ও সুযোগ সুবিধা  সমান সমান বেতন একই শিক্ষাগত যোগ্যতা ও পদমর্যাদা সম্পন্ন এমপিও ভুক্ত মাদরাসার সহকারী মৌলভী ও হাইস্কুলের ধর্ম বিষয়ে সহকারী শিক্ষকদের সমান বেতন প্রদানের দাবিতে মানববন্ধন কর্মসুচি পালন করেছে বাংলাদেশ আলিয়া মাদরাসা সমুহের সহকারী মৌলভী কল্যান সমিতি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!